Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

দক্ষ জনশক্তি গড়তে লক্ষ্যে ১২টি পিজিডি কোর্স চালুর সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৭:০৬ পিএম

দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে জাতীয় বিশ^বিদ্যালয়ে চালু হচ্ছে কর্মমুখী ১২টি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্স। বৃহস্পতিবার (২ জুন) গাজীপুরে জাতীয় বিশ^বিদ্যালয়ের মূল ক্যাম্পাসের সিনেট হলে অ্যাকাডেমিক কাউন্সিলের ৯৫তম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান।

সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, যুগের চাহিদার নিরিখে জাতীয় বিশ^বিদ্যালয় অ্যাকাডেমিক ও ফিজিক্যাল মাস্টার প্লান প্রণয়ন করছে। এরই অংশ হিসেবে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে ১২ টি কর্মমুখী পিজিডি কোর্স চালু করতে যাচ্ছে। এর মধ্যদিয়ে শিক্ষার্থীরা দেশে এবং বিদেশে নতুন কর্মসংস্থানে যুক্ত হতে পারবে। পাশাপাশি কোভিড পরিস্থিতি বিবেচনায় ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে বিশ^বিদ্যালয়।

জাতীয় বিশ^বিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে ভিসি বলেন, ‘জাতীয় বিশ^বিদ্যালয় একটি স্বপ্নের নাম, সমন্বয়ের নাম। বিষয়টিকে যদি আমরা সেভাবে ভাবি, তাহলে খুব দ্রুত উচ্চশিক্ষার ৭০ শতাংশের এই বিদ্যাপীঠকে আমরা দক্ষ জনবল তৈরির জন্য প্রস্তুত করতে পারবো। নির্মিত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। মুক্তিযোদ্ধাদের আত্মোৎসর্গের যে বাংলাদেশ সেটিতে আমাদের প্রজন্ম মাথা উঁচু করে দাঁড়াবে। আমাদের নানা প্রতিবন্ধকতা, দুর্বিপাক ছিল। অগণতান্ত্রিক পথে হেঁটেছি। সামরিক জাঁতাকলে থেকেছি। কিন্তু বঙ্গবন্ধুর কন্যার জন্যই আজ আমরা এতো সাফল্য পেয়েছি। বিশে^ বাংলাদেশ রোল মডেলে পরিণত হয়েছে। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্ব শুধু দেশে বা উপমহাদেশে নয়, আমরা সবাই এটি অনুধাবন করতে পারি তিনি এখন বিশে^ নেতৃত্বের অনন্য জায়গায় স্থান লাভ করেছেন। আমরা এই সুযোগ কাজে লাগিয়ে আমাদের দক্ষ জনশক্তিকে যদি সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে দিতে পারি তাহলে আগামী প্রজন্ম দেশ এবং বিশ^ গড়ার মানুষ হবে।’

সভায় চূড়ান্ত অনুমোদিত কর্মমুখী ১২টি পিজিডি কোর্সগুলো মধ্যে রয়েছে- ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি, সিকিউরিটি ম্যানেজমেন্ট।

সভায় ঢাকা বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. মেজবাহ কামাল, পিএসসির সদস্য প্রফেসর মো. হামিদুল হক, জাতীয় বিশ^বিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, ঢাকা বিশ^বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সাববীর আহমেদ, বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ, জাতীয় বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনসহ অ্যাকাডেমিক কাউন্সিলের ৩৪ জন সদস্য উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ