Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক যুদ্ধে জয়লাভ করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৮:১৫ পিএম | আপডেট : ৮:৩৬ পিএম, ২ জুন, ২০২২

পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করার পর এখন তিন মাস হয়ে গেছে, কিন্তু এটি পরিকল্পনা অনুযায়ী চলছে না। উল্টো সঙ্কট আরো তীব্র হয়েছে। রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল কারণ এটি সর্বোত্তম বিকল্প হিসাবে বিবেচিত হয়েছিল। কারণ এটি অন্য দুটি উপলব্ধ পদক্ষেপের চেয়ে ভাল ছিল: কিছুই না করা বা সামরিকভাবে জড়িত হওয়া।

অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রথম ধাপটি আক্রমণের পরপরই চালু করা হয়েছিল, যখন ধরে নেয়া হয়েছিল যে রাশিয়া কয়েক দিনের মধ্যে পিছিয়ে আসবে। এটি ঘটেনি, এর ফলে নিষেধাজ্ঞাগুলি ধীরে ধীরে তীব্র হয়েছে। যদিও, রাশিয়ার ইউক্রেন থেকে প্রত্যাহার করার কোন তাৎক্ষণিক চিহ্ন নেই এবং এটি খুব কমই আশ্চর্যজনক, কারণ নিষেধাজ্ঞাগুলি রাশিয়ার তেল ও গ্যাস রপ্তানির খরচ বাড়িয়ে দেয়ার বিকৃত প্রভাব ফেলেছে, ব্যাপকভাবে এর বাণিজ্য ভারসাম্য বাড়িয়েছে এবং এর যুদ্ধ প্রচেষ্টাকে অর্থায়ন করেছে। ২০২২ সালের প্রথম চার মাসে, পুতিন ৯৬ বিলিয়ন ডলারের চলতি অ্যাকাউন্টের উদ্বৃত্ত নিয়ে গর্ব করতে পারেন - ২০২১ সালের একই সময়ের চেয়ে যা জন্য তিনগুণ বেশি।

এই সপ্তাহের শুরুতে যখন ইইউ রাশিয়ান তেল রপ্তানির উপর আংশিক নিষেধাজ্ঞা ঘোষণা করে, তখন বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যায়, ক্রেমলিনকে আরেকটি আর্থিক ক্ষতির সুযোগ দেয়। তবে রাশিয়ার জন্য তার শক্তির জন্য বিকল্প বাজার খুঁজে পেতে কোন অসুবিধা হচ্ছে না, এপ্রিল মাসে চীনে তেল ও গ্যাস রপ্তানি বছরে ৫০ শতাংশের বেশি হয়েছে। কিন্তু ইউরোপ কেবল ধীরে ধীরে রাশিয়ান জ্বালানির উপর নির্ভরতা থেকে নিজেকে মুক্ত করছে, এবং তাই পুতিন একটি তাৎক্ষণিক আর্থিক সঙ্কট এড়াতে পেরেছেন। রুবেল একটি স্বাস্থ্যকর বাণিজ্য উদ্বৃত্ত এবং মূলধন নিয়ন্ত্রণ সৌজন্যে পশ্চিমা নিষেধাজ্ঞা উপেক্ষা করতে ইচ্ছুক দেশগুলির খুচরা যন্ত্রাংশ এবং উপাদানগুলির বিকল্প উৎস খুঁজে বের করার জন্য ক্রেমলিনের কাছে সময় রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার অভিযান ইতিমধ্যেই বৃদ্ধি পাওয়া মূল্যের চাপকে আরও বাড়িয়ে দিয়েছে। যুক্তরাজ্যের বার্ষিক মুদ্রাস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ শতাংশে - এটি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ - পেট্রোলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। যুদ্ধের ফলস্বরূপ, পশ্চিমা অর্থনীতিগুলি ধীর বা নেতিবাচক প্রবৃদ্ধি এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মুখোমুখি হয়। কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি - ব্যাঙ্ক অফ ইংল্যান্ড সহ - মনে করে যে তাদের সুদের হার বাড়িয়ে প্রায় দ্বিগুণ-অঙ্কের মুদ্রাস্ফীতির প্রতিক্রিয়া জানাতে হবে৷ বেকারত্ব বাড়তে চলেছে। অন্যান্য ইউরোপীয় দেশগুলি একই সমস্যার সম্মুখীন হয়, যদি না হয়, কারণ তাদের বেশিরভাগই যুক্তরাজ্যের তুলনায় রাশিয়ান গ্যাসের উপর বেশি নির্ভরশীল।

বিশ্বের দরিদ্র দেশগুলির মুখোমুখি সমস্যাগুলি ভিন্ন মাত্রার। ইউক্রেনের ব্ল্যাক সি বন্দর থেকে গম সরবরাহ অবরুদ্ধ হওয়ার ফলে তাদের মধ্যে কারও কারও জন্য সমস্যাটি স্থবিরতা নয়, তবে অনাহার। বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিসলি যেমন বলেছেন, ‘এ মুহূর্তে, ইউক্রেনের শস্য গুদামগুলো পূর্ণ। একই সময়ে, বিশ্বজুড়ে ৪ কোটি ৪০ লাখ মানুষ অনাহারের দিকে অগ্রসর হচ্ছে।’ প্রতিটি বহুপাক্ষিক সংস্থা - আইএমএফ, বিশ্বব্যাংক, বিশ্ব বাণিজ্য সংস্থা এবং জাতিসংঘ - মানবিক বিপর্যয়ের আশঙ্কা বাড়ছে৷ অবস্থানটি সহজ: যদি উন্নয়নশীল দেশগুলি নিজেরাই শক্তি রপ্তানিকারক না হয়, তারা একটি ত্রিগুণ আঘাতের সম্মুখীন হয় যেখানে জ্বালানী এবং খাদ্য সঙ্কট আর্থিক সঙ্কট সৃষ্টি করে।

পুতিনকে খাবারের ‘অস্ত্রীকরণ’ করার জন্য যথাযথভাবে নিন্দা করা হয়েছে, কিন্তু তার তা করার ইচ্ছা বিস্ময়কর নয়। শুরু থেকে, রাশিয়ান প্রেসিডেন্ট দীর্ঘ পরিকল্পনা করেছেন, তার বিরুদ্ধে আন্তর্জাতিক জোট টুকরো টুকরো হওয়ার অপেক্ষায়। ক্রেমলিন মনে করে রাশিয়ার অর্থনৈতিক যন্ত্রণার সীমা পশ্চিমের চেয়ে বেশি এবং এটি সম্ভবত সঠিক। যদি প্রমাণের প্রয়োজন হয় যে নিষেধাজ্ঞাগুলো কাজ করছে না, তাহলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইউক্রেনকে উন্নত রকেট সিস্টেম সরবরাহ করার সিদ্ধান্ত এটি প্রদান করে। আশা করা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের আধুনিক সামরিক প্রযুক্তি শক্তির নিষেধাজ্ঞা এবং রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার জন্য যা করতে ব্যর্থ হয়েছে তা অর্জন করবে: পুতিনকে তার সৈন্য প্রত্যাহার করতে বাধ্য করবে।

যুদ্ধের ময়দানে পুতিনের সম্পূর্ণ পরাজয় হল যুদ্ধের সমাপ্তি ঘটতে পারে এমন একটি উপায়, যদিও পরিস্থিতি এমনভাবে দাঁড়িয়েছে যেটা তেমন একটা দেখা যাচ্ছে না। অন্যান্য সম্ভাব্য ফলাফল আছে. একটি হল যে অর্থনৈতিক অবরোধ শেষ পর্যন্ত কাজ করে, সবসময় কঠোর নিষেধাজ্ঞা রাশিয়াকে পিছিয়ে যেতে বাধ্য করে। আরেকটি হল আলোচনার মাধ্যমে নিষ্পত্তি।

পুতিন নিঃশর্তভাবে আত্মসমর্পণ করতে যাচ্ছেন না, এবং অর্থনৈতিক যুদ্ধের ফলে গুরুতর সমান্তরাল ক্ষতির সম্ভাবনা সুস্পষ্ট: উন্নত দেশগুলিতে জীবনযাত্রার মান নিম্নগামী; দুর্ভিক্ষ, খাদ্য দাঙ্গা এবং উন্নয়নশীল বিশ্বে একটি ঋণ সঙ্কট। এ অর্থনৈতিক বাস্তবতা কেবল একটি জিনিস নির্দেশ করে: শীঘ্র বা পরে একটি চুক্তি করা হবে। সূত্র: দ্য গার্ডিয়ান।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ