Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই নবীনে ধরাশায়ী পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:৪৭ পিএম

স্পোর্টস ডেস্ক : সপ্তাহ খানেক আগে ক্রাইস্টাচার্চের অদূরে এক ভূমিকম্পে ভেস্তে যেতে বসেছিলো ম্যাচটি। না হলেও বোধকরি ভারো হতে পাকিস্তানের জন্য। তাহলে আর এমন লজ্জার মুখে পড়তে হতো না মিসবাহ উল হকের দলকে। গতকাল মাত্র চতুর্থ দিনেই দুই নবাগত কিউই শেষ করে দিলে ক্রাইস্টচার্চ টেস্ট। ব্যাট হাতে ওপেনার জিত রাভাল আর বল হাতে কলিন ডি গ্র্যান্ডমোরের রেকর্ড গড়া এক স্পেলে ভর করে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে এগিয়ে গেল নিউজিল্যান্ড। ম্যাচের প্রথম দিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। তবু প্রয়োজনই পড়ল না শেষ দিনটির। চতুর্থ দিন লাঞ্চের পরই ম্যাচ জিতে নিল নিউজিল্যান্ড। টেস্ট র‌্যাঙ্কিংয়ের সাথে থাকা দল অনায়াসে হারালো দুই নম্বরে থাকা পাকিস্তানকে। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ১৭১ রানে গুটিয়ে কিউইরা ১০৮ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলে ২ উইকেট হারিয়ে।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ভবিষ্যৎ সম্ভাবনার ছাপ রাখেন জিত রাভাল। দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে অভিষিক্ত বাঁহাতি ওপেনার অপরাজিত থাকেন ৩৬ রানে। ব্যাটিং দুরূহ উইকেটেও ওয়ানডের গতিতে ব্যাট করেছেন কেন উইলিয়ামসন। দৃষ্টিনন্দন ব্যাটিংয়ে কিউই অধিনায়ক করেন ৭৭ বলে ৬১। ওপেনার টম ল্যাথামের দ্রæত বিদায়ের পর দ্বিতীয় উইকেটে দু’জনের ৮৫ রানের জুটিতেই জয়ের নাগালে চলে যায় নিউজিল্যান্ড।
৭ উইকেটে ১২৯ রান নিয়ে দিন শুরু করেছিল পাকিস্তান। অপরাজিত থাকা স্পেশালিস্ট ব্যাটসম্যান আসাদ শফিক করতে পারেননি বিশেষ কিছু। লোয়ার অর্ডারে সোহেল খানের ৪০ রানের ইনিংসে কোনো রকমে শতরানের বেশি লক্ষ্য দিতে পারে পাকিস্তান। এই লক্ষ্য ছাড়িয়ে যেতে কোনো সমস্যাই হয়নি কিউইদের। চতুর্থ দিন লাঞ্চের ঘণ্টাখানেক পরই ম্যাচের ইতি। ভেসে যাওয়া প্রথম দিন বাদ দিলে নিউজিল্যান্ড জিতল আসলে আড়াই দিনেই। প্রথম ইনিংসে দেশের রেকর্ড গড়া ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ১ উইকেট আর ২৯ রানের ইনিংসে ম্যাচ সেরা অভিষিক্ত অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম। অভিষেকে ম্যাচ সেরা হওয়া চতুর্থ কিউই ক্রিকেটার গ্রান্ডহোম। এর আগে হয়েছিলেন সাবেক অধিনায়ক স্টিভেন ফ্লেমিং, ব্যাটসম্যান ম্যাথু সিনক্লেয়ার ও অফ স্পিনার মার্ক ক্রেইগ।
ম্যাচ হারার পর আরেকটি দুঃসংবাদও পেয়েছে পাকিস্তান। দ্বিতীয় টেস্টে মিসবাহ-উল-হককে না পাওয়ার সম্ভাবনাই বেশি। হাসপাতালে নিবিড় পরিচর্যায় থাকা শ্বশুরকে দেখতে গতকালই দেশে ফিরে যাওয়ার কথা পাকিস্তান অধিনায়কের। মিসবাহ না ফিরতে পারলে আগামী শুক্রবার হ্যামিল্টনে শুরু হওয়া দ্বিতীয় ও শেষ টেস্টে দলকে নেতৃত্ব দেবেন আজহার আলি।
পাকিস্তান : ১৩৩ ও ২য় ইনিংস: ৭৮.৪ ওভারে ১৭১ (আগের দিন ১২৯/৭) (আসলাম ৭, আজহার ৩১, বাবর ২৯, ইউনিস ১, মিসবাহ ১৩, শফিক ১৭, সরফরাজ ২, আমির ৬, সোহেল ৪০, ইয়াসির ৪*, রাহাত ২; বোল্ট ৩/৩৭, সাউদি ১/৫৩, গ্র্যান্ডহোম ১/২৩, ওয়াগনার ৩/৩৪, অ্যাস্টল ০/১২)। নিউজিল্যান্ড : ২০০ ও ২য় ইনিংস: (লক্ষ্য ১০৫) ৩১.৩ ওভারে ১০৮/২ (ল্যাথাম ৯, রাভাল ৩৬*, উইলিয়ামস ৬১, নিকোলস ০*; আমির ১/১২, সোহেল ০/২১, রাহাত ০/২৪, ইয়াসির ০/৪৫, আজহার ১/৬)।
ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ : কলিন ডি গ্র্যান্ডহোম
সিরিজ : ২ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ