Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইসরাইল-আমিরাতের ঐতিহাসিক বাণিজ্য চুক্তিতে কী আছে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৫ এএম

প্রথম আরব দেশ হিসাবে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করল ইসরাইল। গত কয়েক মাসের আলাপ আলোচনার পরে বুধবার দুবাইয়ে চুক্তি স্বাক্ষর করেন ইসরাইলের অর্থমন্ত্রী ও শিল্পমন্ত্রী ওর্না বারবিভাই এবং সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লা বিন তৌক আল-মারি।

কিছু দিন আগেই ফিলিস্তিনের মহিলা সাংবাদিককে মৃত্যুর ঘটনায় ইসরাইলের বিরুদ্ধে সরব হয়েছিল সমস্ত আরব দেশ। এই বাণিজ্যিক চুক্তি সেই ক্ষোভের ক্ষতে মলম দেবে নাকি আরব দুনিয়ার ক্ষোভ আরও বাড়িয়ে দেবে, সে দিকেই তাকিয়ে কূটনৈতিক মহল।
বুধবার চুক্তি সম্পাদনের পরেই সংযুক্ত আরব আমিরাতের ইসরাইলের দূত আমির হায়েক টুইট করেন ‘চুক্তি সম্পন্ন’। তার কয়েক ঘণ্টা আগেই তিনি টুইট করে জানান, আর কয়েক ঘণ্টার মধ্যেই বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে চলেছে দুই দেশ। দুবাইয়ে চুক্তি স্বাক্ষরের পরে দু’দেশের কর্মকর্তাদের নিয়ে তোলা ছবিও টুইট করেছেন হায়েক। অন্য দিকে আমিরাতের দূত মহম্মদ আল খাজা এই চুক্তিকে অভূতপূর্ব কীর্তি বলে উল্লেখ করেছেন। খাজা টুইট করে জানিয়েছেন, এই বাণিজ্য চুক্তির ফলে উপকৃত হবে দুই দেশই। একে অপরের বাজারে ব্যবসা করার সুযোগ পাবে। বাড়বে কর্মসংস্থান। পারস্পরিক সহযোগিতাও বাড়বে।
বাণিজ্যিক মহল মনে করছে, এই চুক্তির ফলে চলতি বছরের শেষের দিকে হাজার খানেক ইসরাইলি সংস্থা আমিরাতে কাজ শুরু করবে। এর পাশাপাশি এই অঞ্চলকে ব্যবহার করে দক্ষিণ এশিয়া, পূর্ব এবং উপসাগরীয় অঞ্চলেও বাণিজ্য বিস্তার করতে সমর্থ হবে। চুক্তি সম্পাদনের আগে ইসরাইলের অর্থমন্ত্রী জানান, ৯৬ শতাংশ পণ্য (খাদ্য, কৃষি, ওষুধ) করমুক্ত হবে। সংযুক্ত আরব আেিমাতের তরফে অনুমান করা হচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য হাজার কোটি ডলার পেরিয়ে যাবে। এর পাশাপাশি দু’দেশের মধ্যে শান্তি, সমৃদ্ধিও বাড়বে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল-আমিরাতের ঐতিহাসিক বাণিজ্য চুক্তি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ