Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয়ের ধারায় থাকতে চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:৪৯ পিএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপ হকি টুর্নামেন্টে জয়ের ধারায় থাকতে চায় বাংলাদেশ। গত শনিবার টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক হংকংয়ের বিপক্ষে ৪-২ গোলের সহজ জয় তুলে নিয়ে এখন উজ্জীবত লাল-সবুজরা। তাই আজ দ্বিতীয় ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল চাইনিজ তাইপেকে আরও বড় ব্যবধানে হারানোর লক্ষ্যেই টার্ফে নামবে তারা। হংকংয়ের কিংস পার্ক হকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল চারটায় শুরু হবে ম্যাচটি।
লক্ষ্য যাদের শিরোপা জয়, শুরুটা তাদের ভালো হতেই হবে। এমন দীক্ষা নিয়েই চার দলের ‘এ’ গ্রæপে স্বাগতিকদের বিপক্ষে টার্ফে নেমে নিজেদের সামর্থ্য প্রমাণ করেছে জিমি বাহিনী। এবার তাদের সামনে চাইনিজ তাইপে। যে বিপক্ষে একাধিক জয় রয়েছে বাংলাদেশের। ২০১৩ সালের এশিয়া কাপে এই চাইনিজ তাইপেকে ১১-৩ গোলে বিধ্বস্ত করে গোল উৎসবে মেতেছিলো লাল-সবুজরা। ওই ম্যাচে পেনাল্টি কর্ণার (পিসি) স্পেশালিষ্ট মামুনুর রহমান চয়ন চারটি, পুরস্কর ক্ষিসা মিমো তিনটি এবং মাইনুল ইসলাম কৌশিক ও রাসেল মাহমুদ জিমি দু’টি করে গোল করেছিলেন। সর্বশেষ দু’মাস আগে ঢাকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকি টুর্নামেন্টেও চাইনিজ তাইপেকে ৬-১ গোলে হারায় বাংলাদেশের তরুণরা।
তিন বছর আগের চাইনিজ তাইপের বিপক্ষে সেই বড় জয়ের নায়করা এখনও রয়েছেন বাংলাদেশ জাতীয় হকি দলে। মাঝে এক বছর পারফরম্যান্স না থাকায় দলের বাইরে ছিলেন পিসি স্পেশালিষ্ট চয়ন। তবে গুরুত্বপূর্ণ এ আসরে ফিরেছেন তিনি। দলে জায়গা পেয়েই প্রথম ম্যাচে পিসি থেকে দু’টি গোল আদায় করে নিজের কৃতিত্ব দেখানো শুরু করেন চয়ন। অ্যাটাকিং পজিশনে রয়েছেন অধিনায়ক রাসেল মাহমুদ জিমি। দীর্ঘ দু’বছর পর যিনি ফের অধিনায়কত্বের আর্মব্যান্ড পেয়েছেন। এছাড়াও পাঁচ সদস্যের জার্মান কোচিং স্টাফের সঙ্গে রয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ কোচ মাহবুব হারুনও। ফলে চাইনিজ তাইপের বিপক্ষে বড় জয় আশা করতেই পারেন দেশের হকিবোদ্ধারা। এদিকে তাইপে তাদের প্রথম ম্যাচে ম্যাকাও চায়নাকে ২-০ গোলে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে। তবে তারা বাংলাদেশকে বেশ সমীহ করছে বলেই গতকাল হংকং থেকে মুঠোফোনে জাতীয় দলের ম্যানেজার আরিফুল হক প্রিন্স জানান। বুধবার বাংলাদেশ গ্রæপের শেষ ম্যাচে ম্যাকাও চায়নার বিপক্ষে খেলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ