Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিউবার ওপর বিমান চলাচল নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৫ এএম

কিউবার ওপর থেকে বিমান চলাচল নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া এ নিষেধাজ্ঞা তুলে নেয়।
সিএনএন জানিয়েছে, জো বাইডেনের প্রশাসন মে মাসে কিউবার ওপর থেকে যে ক’টি নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছিল এটি তার একটি। এ উদ্যোগের ফলে মার্কিন এয়ারলাইন্সগুলো রাজধানী হাভানা ছাড়াও দেশটির অন্যান্য বিমানবন্দরেও উঠানামা করতে পারবে। বাইডেন প্রশাসন গত ১৬ মে কিউবার ওপর থেকে বেশকিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়। এ ঘোষণাকে মার্কিন কর্মকর্তারা বাস্তবভিত্তিক পদক্ষেপ বলে বর্ণনা করে যা কিউবানদের মানবিক দুর্দশা কমাবে এবং অর্থনৈতিক সুযোগ সুবিধা বিস্তৃত করবে। এদিকে কিউবা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে মে মাসে ঘোষণার প্রতিক্রিয়ায় বলেছে, এটি সঠিক পথের একটি ছোট্ট পদক্ষেপ। কারণ, এ পদক্ষেপের ফলে ১৯৬২ সালে কিউবার ওপর আরোপিত নিষেধাজ্ঞার ধরনে খুব একটা পরিবর্তন আসবে না। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউবা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ