Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিজয়ের পর পররাষ্ট্রনীতিতে নতুন কৌশল নিতে হবে চট্টগ্রামে সেমিনারে অভিমত

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:০৪ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের এক সেমিনারে আলোচকগণ বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল ট্রাম্পের বিজয়ের পর বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোর পররাষ্ট্রনীতিতে নতুন কৌশল গ্রহণ করতে হবে। তারা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোকে বিশ্ব অর্থনীতিতে নিজেদের অবস্থান ধরে রাখতে আরও বেশি কৌশলী হতে হবে।
গতকাল (রোববার) নগরীর ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) আয়োজিত ‘দক্ষিণ এশিয়ার রাজনীতি ও অর্থনীতিতে আমেরিকার নির্বাচনের প্রভাব’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
এতে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালেয়শিয়ার (আইআইইউএম) ডেপুটি ডিরেক্টর ও আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক ড. এস এম আবদুল কুদ্দুস বলেন, ডোনাল্ড ট্রাম্পের জয়ের ফলে দক্ষিণ এশিয়ার দেশগুলোকে বিশ্ব অর্থনীতিতে নিজেদের ধরে রাখতে নতুন কৌশল অবলম্বন করতে হবে। অর্থনীতির পাশাপাশি রাজনীতিতেও আমেরিকার নতুন সরকারের কাছে ভারতের কদর বহুগুণ বাড়বে অভিমত ব্যক্ত করে তিনি বলেন, এখনই বাংলাদেশকে প্রবাসীদের অবস্থান, ব্যবসা-বাণিজ্য ও দেশটির সঙ্গে পররাষ্ট্রনীতি নিয়ে নতুন করে ভাবা জরুরি।
অধ্যাপক ড. এস এম আবদুল কুদ্দুস বলেন, যদিও আমেরিকার পররাষ্ট্রনীতি নির্ধারিত হয় তাদের নিজেদের স্বার্থ বিবেচনা করে। কোনো ব্যক্তি বিশেষের ওপর নির্ভর করে তাদের বৈদেশিক পলিসি নির্ধারিত হয় না। তবে দক্ষিণ এশিয়া নিয়ে তারা সবসময়ই আলাদা চিন্তা-ভাবনা করে যুগ যুগ ধরে।
তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় আমেরিকার স্বার্থের সঙ্গে বাংলাদেশও আছে। আছে প্রভাবশালী রাষ্ট্র ভারতও। চীনের সঙ্গে বোঝাপড়ার ইস্যুতে ট্রাম্প ভারতকে বিশ্ব অর্থনীতি ও রাজনীতিতে বেশি গুরুত্ব দেবে অন্তত এমনটাই এখন পরিষ্কার।
ইডিইউর ভিসি অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, মুক্ত বাজার অর্থনীতি, শ্রম বাজার, গার্মেন্ট শিল্পসহ প্রতিটি সেক্টরে বড় দেশগুলোর সঙ্গে টিকে থাকতে হলে সরকারকে অনেক চিন্তা-ভাবনা করে পা ফেলতে হবে বলে মন্তব্য করেন তিনি। ইডিইউর অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক সামস উদ দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ