Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

তমদ্দুন মজলিসের আলোচনায় বক্তাগণ মওলানা ভাসানী ছিলেন স্বাধীনতার প্রথম স্বপ্নদ্রষ্টা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:০৮ এএম

স্টাফ রিপোর্টার : আফ্রো-এশিয়া-লাতিন আমেরিকার গণমানুষের মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংস্থা তমদ্দুন মজলিস উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তাগণ বলেছেন, ক্ষমতার জন্য নয়, নির্যাতিত মানুষের মুক্তিই ছিল মওলানা ভাসানীর জীবনের লক্ষ্য। এদিক দিয়ে এদেশের রাজনৈতিক ক্ষেত্রে তিনি ছিলেন একমাত্র সম্মানজনক ব্যতিক্রম। গতকাল রোববার তমদ্দুন মজলিসের মালিবাগ মহানগর অফিস মিলনায়তনে বিশিষ্ট গবেষক ড. মুহাম্মদ সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ‘শোষণ-নির্যাতনের বিরুদ্ধে মওলানা ভাসানীর সংগ্রাম’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা একথা বলেন।
বক্তাগণ বলেন, শোষিত নির্যাতিত মানুষের মুক্তির আদর্শ তিনি খুঁজে পেয়েছিলেন ইসলামের মধ্যে । তবে ধর্মের নাম ভাঙ্গিয়ে রাজনীতি করার যে প্রবণতা অনেক দলের মধ্যে দেখা যায়, তিনি ছিলেন তার অনেক উর্ধ্বে। উপমহাদেশের বৃটিশবিরোধী মুক্তি সংগ্রামে তার ছিল ঐতিহাসিক ভ‚মিকা। বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী। তিনি যেমন সা¤্রাজ্যবাদ, আধিপত্যবাদের প্রভ‚ত্বের সামনে কখনো নতি স্বীকার করেন নি, তেমনি কোনো সরকারের শোষণ ও কুশাসনের বিরুদ্ধে আপোষহীন সংগ্রামেও তিনি কখনো বিরতি দেননি। এ কারণেই তার জীবনের সিংহভাগ কেটেছে জেলে জেলে। ইলামের বিপ্লবী শিক্ষার ভিত্তিতে সমাজ নির্মাণের লক্ষ্যে তিনি জীবনের শেষ প্রান্তে এসে সন্তোষে একটি ইসলামি বিশ্ববিদ্যালয় স্থাপন করেন। বার্ধক্যজনিত অসুস্থতা নিয়ে মৃত্যুর অল্পদিন আগে ফারাক্কা লংমার্চ করে তিনি তার দেশপ্রেম ও আধিপত্যবাদী সংগ্রামের অনন্য দৃষ্টান্ত স্থাপন করে যান।
বক্তারা বলেন, দেশ আজ যেভাবে নানা সংকটে বিপন্ন এ অবস্থায় একমাত্র মওলানা ভাসানীর দৃষ্টান্ত অনুসরণের মাধ্যমেই জাতির মুক্তি ও অগ্রগতি নিশ্চয়তা বিধান করা যায়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ভাষা সৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক আবদুল গফুর ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ