Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পা দিয়ে লিখে প্রাথমিক সমাপনী পরীক্ষা দিচ্ছে মরিয়ম

মো: শামসুল আলম খান/খলিলুর রহমান : | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:১৭ এএম

 দৃঢ় মনোবল ও অদম্য ইচ্ছাশক্তিই তার সম্বল। ফলে শারীরিক প্রতিবন্ধকতাও তাকে দমিয়ে রাখতে পারেনি। অক্লান্ত পরিশ্রম, মেধা ও যোগ্যতার স্বাক্ষর রেখে পা দিয়ে লিখে প্রাথমিক সমাপনী পরীক্ষা দিচ্ছেন মরিয়ম আক্তার (১২)। এ ঘটনায় সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝেও অদম্য কৌতূহলের সৃষ্টি হয়েছে।
ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি গ্রামের মরহুম মুক্তার হোসেনের মেয়ে শারীরিক প্রতিবন্ধী মরিয়ম। শৈশব থেকেই তার দুটি হাত বিকলাঙ্গ। কিন্তু পড়াশুনার প্রতি প্রচÐ ঝোঁক তাকে পা দিয়ে লেখার যোগ্যতা তৈরিতে তাকে সহায়তা করেছে।
ফুলপুর উপজেলার ভাইটকান্দি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গেলেই চোখে পড়বে এ অদম্য মেধাবী’র সাহসী প্রচেষ্টা। ওই পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষেই রোববার থেকে শুরু হওয়া প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে মরিয়ম। এদিন পা দিয়ে লিখে ইংরেজি প্রথমপত্র পরীক্ষা দেয়ার পর তাক লাগিয়ে দিয়েছে মরিয়ম।
সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা সমবায় কর্মকর্তা মো: কামরুজ্জামান বলেন, অনেকের চেয়ে মরিয়মের হাতের লেখা ভাল। সবার সঙ্গেই পরীক্ষা কেন্দ্রের টেবিলে বসে ডান পায়ের বুড়ো আঙ্গুলের মাঝখানে কলম রেখে পরীক্ষার উত্তরপত্রে লিখে যাচ্ছে অবিরাম।
মরিয়মের পরিবার চরম দারিদ্র্য জর্জর। দারিদ্র্যের অন্ধকার ঘরে এক টুকরো আশার আলো জ্বালাতেই লেখা পড়া চালিয়ে যাচ্ছেন এ প্রতিবন্ধী শিক্ষার্থী। দারিদ্র্যতায় মুড়ানো এ শিক্ষার্থীর একমাত্র সম্বল প্রচÐ আত্মবিশ্বাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ