Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সওগাত সম্পাদক নাসিরউদ্দীনের ১২৯তম জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:১৮ এএম

ইনকিলাব ডেস্ক : বিশিষ্ট সাংবাদিক ও সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীনের ১২৯তম জন্মদিন গতকাল পালিত হয়। ১৮৮৮ সালের এই দিনে তিনি চাঁদপুরের পাইকারদি গ্রামে জন্মগ্রহণ করেন। নাসিরউদ্দীন ১৯১৮ সালের ২ ডিসেম্বর কোলকাতা থেকে সাহিত্য পত্রিকা ‘সওগাত’ প্রকাশ করেন। ১৯২৬ সালে তিনি ‘সওগাত সাহিত্য মজলিস’ নামে একটি সাহিত্য সংগঠন গড়ে তোলেন। ‘সওগাত’ পত্রিকায় কাজী নজরুল ইসলাম, বেগম রোকেয়া, সুফিয়া কামাল প্রমুখের লেখা নিয়মিত প্রকাশিত হত। ১৯৪৭ সালের ২০ জুলাই কোলকাতা থেকে তিনি নারীদের জন্য ‘বেগম’ পত্রিকা প্রকাশ শুরু করেছিলেন। এ পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন কবি সুফিয়া কামাল।
গোঁড়া মুসলমানদের ব্যাপক প্রতিবাদ সত্তে¡ও মোহাম্মদ নাসিরউদ্দীনের পত্রিকায় সাহিত্যিক, ইতিহাসবিদ ও শিক্ষিত মুসলিম নারীদের ছবি প্রকাশিত হয়। ১৯৭৬ সাল থেকে তার নামানুসারে সৃজনশীল সাহিত্যিকদের দেয়া হয় ‘নাসিরউদ্দীন স্বর্ণপদক’। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের জন্য তিনি একুশে পদক, স্বাধীনতা পদক, বাংলা একাডেমি, নজরুল একাডেমি, ঢাকা মিউনিসিপ্যাল করপোরেশন পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা লাভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ