Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আল্লাহপাকের সেনাবাহিনী প্রসঙ্গে কিছু কথা-১

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১২:০৪ এএম

আল কোরআনে সেনাবাহিনী বুঝাতে যে শব্দটির বহুল ব্যবহার লক্ষ করা যায়, তাহলো ‘জুন্দুন’ অর্থাৎ সেনাবাহিনী। জুন্দুন শব্দটি এক বচন। এর বহু বচন হলো ‘জুনু-দুন’ বা সেনাবাহিনী সমূহ। ‘জুন্দুন’ শব্দের এক বচন ও বহু বচন ব্যবহারের আলোকে সুস্পষ্টভাবে বুঝা যায় যে, আল্লাহপাকের সেনাবাহিনী খুবই বিরাট এবং বিশাল। যা সংখ্যার দ্বারা নির্ণয় করা অসম্ভব। আল কোরআনে ‘জুন্দুন’ আকারে শব্দটির ব্যবহার হয়েছে পাঁচ বার। (১) সূরা ইয়াসিনের ২৮ নং আয়াতে, (২) সূরা ইয়াসিনের ৮৫ নং আয়াতে, (৩) সূরা সোয়াদ-এর ১১ নং আয়াতে। (৪) সূরা দুখান-এর ২৪ নং আয়াতে, (৫) সূরা মূলক-এর ২০ নং আয়াতে। আর ‘জুন্দান’ আকারে এসেছে একবার, সূরা মারইয়ামের ৭৫ নং আয়াতে এবং সম্বন্ধ পদ ‘জুন্দানা’ রূপে এসেছে একবার। সূরা সাফফাত-এর ১৭৩ নং আয়াতে। এতে লক্ষ করা যায় যে, ‘জুন্দুন’ শব্দের এক বাচনিক ব্যবহার আল কোরআনে ৭ বার হয়েছে।

আর বহু বচনে ‘জুনুদুন’ শব্দটির ব্যবহার হয়েছে ৯ বার। (১) সূরা বাকারাহ-এর ২৪৯ নং আয়াতে, (২) সূরা তাওবাহ-এর ৪০ নং আয়াতে, (৩) সূরা শোয়ারা-এর ৯৫ নং আয়াতে, (৪) সূরা নামল-এর ৩৭ নং আয়াতে, (৫) সূরা আহযাব-এর ৯নং আয়াতে, (৬) সূরা ফাতহ-এর ৪নং আয়াতে, (৭) সূরা ফাতহ-এর ৭নং আয়াতে। (৮) সূরা মুদ্দাসসির-এর ৩১ নং আয়াতে, (৯) সূরা বুরুজ-এর ১৭ নং আয়াতে।

আর বহু বচন ‘জুনুদান’ রূপে শব্দটি এসেছে দুই বার। (১) সূরা তাওবাহ-এর ২৬ নং আয়াতে, (২) সূরা আহযাব-এর ৯নং আয়াতে। আর বহু বচন সম্বন্ধ পদ ‘জুনু-দুহু’ রূপে শব্দটির ব্যবহার আল কোরআনে নয়বার হয়েছে। (১) সূরা বাকারাহ-এর ২৪৯ নং আয়াতে, (২) সূরা বাকারাহ-এর ২৫০ নং আয়াতে, (৩) সূরা ইউনুসের ৯০ নং আয়াতে, (৪) সূরা ত্বাহা-এর ৭৮ নং আয়াতে, (৫) সূরা নামল-এর ১৭ নং আয়াতে, (৬) সূরা নামল-এর ১৮ নং আয়াতে, (৭) সূরা কাসাস-এর ৩৯ নং আয়াতে, (৮) সূরা কাসাস-এর ৪০ নং আয়াতে, (৯) সূরা যারিয়াত-এর ৪০ নং আয়াতে।

আর বহু বচন সম্বন্ধপদ ‘জুনু-দাহুমা’ রূপে এসেছে দুইবার। (১) সূরা কাসাস-এর ৬ নং আয়াতে, (২) সূরা কাসাস-এর ৮নং আয়াত। লক্ষ করলে দেখা যায় যে, জুনু-দান’ বহু বচন জ্ঞাপক, শব্দটির ব্যবহার আল কোরআনে মোট ২২ বার হয়েছে। সুতরাং এক বচন ও বহু বচনের বিভিন্ন আঙ্গিকে আল কোরআনে এই শব্দটির ব্যবহার হয়েছে মোট (৭+২২)= ২৯ বার। এখন এই ২৯ সংখ্যাটির একক (২+৯) = ১১। সুবহানাল্লাহ! ‘আল্লাহ’ নাম মোবারকের অক্ষর চতুষ্টয়ের ধ্বনি সংখ্যাও ১১। সুতরাং আল্লাহ রাব্বুল ইজ্জত এমন এক সেনাবাহিনী সংরক্ষণ করেন, যার সীমা সংখ্যা আকৃতি, প্রকৃতি ও শক্তিমত্তা সম্পর্কে কেবল তিনিই জানেন। দুনিয়ার মানুষের এতদসংক্রান্ত কোন জ্ঞান আছে বলে মনে হয় না।



 

Show all comments
  • salman ৩ জুন, ২০২২, ৩:৪৭ এএম says : 0
    Sub han Allah, Allah-hu-Akbar
    Total Reply(0) Reply
  • Mohamed Saleh ৩ জুন, ২০২২, ৯:৩৫ এএম says : 0
    একজন মুমিনের সবচেয়ে বড় গুণ হলো সে সর্বাবস্থায় আল্লাহকে ভয় করে, তার কাছে ক্ষমা চায় এবং ধৈর্য ধারণ করে।
    Total Reply(0) Reply
  • Md Ali Azgor ৩ জুন, ২০২২, ৯:৩৫ এএম says : 0
    যারা সব সময় আল্লাহকে ভয় করে চলে তারাই মূলত আল্লাহপাকের প্রিয় বান্দা হবার সৌভাগ্য লাভ করে।
    Total Reply(0) Reply
  • Bazlur Rashid ৩ জুন, ২০২২, ৯:৩৬ এএম says : 0
    আল্লাহতায়ালা আমাদের সকলকে পবিত্র কোরআন ও বিশ্বনবীর শিক্ষা অনুসারে জীবন পরিচালনার তৌফিক দান করুন, আমিন।
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ৩ জুন, ২০২২, ৯:৩৬ এএম says : 0
    আমরা যদি আমাদের হৃদয়কে পবিত্র করে নেই আর আল্লাহকে ভয় করে চলি তাহলে আল্লাহতায়ালাও আমাদেরকে ক্ষমা করবেন এবং তার কৃপার চাদরে জড়িয়ে নিবেন।
    Total Reply(0) Reply
  • Jewel Islam ৩ জুন, ২০২২, ১২:৫৮ পিএম says : 0
    হে আল্লাহ! আপনি বাংলাদেশকে হিফাজত করুন। আল্লাহ তাআলা বাংলা ভাষাভাষী সকলকে দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন। হে আমাদের রব! আমাকে, আমার মাতা-পিতাকে এবং সব ঈমানদারকে আপনি সেই দিন ক্ষমা করে দিন, যেদিন হিসাব কায়েম করা হবে। (সুরা : ইবরাহিম, আয়াত : ৪১)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল কোরআন

২৭ মার্চ, ২০২১
৮ অক্টোবর, ২০২০
২০ মার্চ, ২০২০
১৩ মার্চ, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন