Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শীতলক্ষ্যা থেকে অবৈধভাবে বালু উত্তোলনে জরিমানা

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০৩ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদী থেকে অবৈধভাবে রেডিমিক্স কোম্পানীর লোকজন বালু উত্তোলনের সময় হাতেনাতে ধরে ১ লাখ জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলার বীরপ্রতীক গাজী সেতুর উত্তরপাশের মাঝিনানদীরপাড় এলাকা থেকে বালু উত্তোলন করছিল।
কায়েতপাড়া ভূমি অফিসের তহসিলদার আব্দুল জলিল জানান, মাঝিনানদীরপাড় এলাকার শীতলক্ষ্যা নদীর তীরে করিম অ্যাসফাল্ট অ্যান্ড রেডিমিক্স নামে একটি কোম্পানী গড়ে তোলা হয়। ওই কোম্পানীর নিয়োজিত কর্মকর্তারা শীতলক্ষ্যা নদীতে ড্রেজার স্থাপন করে এবং ১৮ ইঞ্চি পাইপলাইনের মাধ্যমে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে কোম্পানীটির ক্রয়কৃত জমি ভরাট করতে থাকে। এসময় স্থানীয়দের মাধ্যমে সংবাদ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলামকে অবহিত করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রশাসন বালু উত্তোলনের সময় সেখানে অভিযান পরিচালনা করেন। তারা কোনপ্রকার অনুমতিপত্র দেখাতে না পারায় প্রতিষ্ঠানটিকে নগদ ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদন্ড প্রদান করেন। এসময় তাৎক্ষণিক কোম্পানীটির ফ্যাক্টরী ম্যানেজার ইঞ্জিনিয়ার গোলাম রসূল জরিমানা টাকা পরিশোধ করেন। এছাড়া ভবিষ্যতে এ ধরনের কর্মকান্ড করবেন না বলে লিখিতভাবে অঙ্গীকার করেন।
এ সময় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম বলেন, নদীরক্ষা কমিশন কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে শীতলক্ষ্যা ও বালু নদী দূষণ ও দখলমুক্ত করতে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতলক্ষ্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ