Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

আজকের প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেবেন না রানী এলিজাবেথ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ৯:৪৮ এএম

রানী দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার সতর্কতার সাথে বাকিংহাম প্যালেসের বারান্দায় পা রেখেছিলেন, তার সিংহাসনে আরোহণের ৭০তম বছরপূর্তি উপলক্ষে চার দিনের উদযাপনের শুরুতেই তাকে শুভেচ্ছা জানাতে আসা হাজার হাজার মানুষের বন্য উল্লাসকে উস্কে দিয়েছিলেন। কিন্তু শুক্রবারের প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেবেন না রানী দ্বিতীয় এলিজাবেথ। বাকিংহাম প্যালেসের সামনে অনুষ্ঠিত কুচকাওয়াজ দেখার পর অসুস্থ বোধ করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ সময় মধ্যরাতের পর ব্রেকিং নিউজে বিবিসি এ খবর দেয়।

বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে বলা হয়, নিতান্ত অনিচ্ছার সঙ্গে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য আয়োজনটির সঙ্গে যুক্ত চলাফেরা ও কাজকর্মের বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়েছে।

তবে বাকিংহাম প্যালেস থেকে জানানো হয়েছে যে বৃহস্পতিবারের ঘটনাগুলি রানি খুব উপভোগ করেছিলেন। হাসতে হাসতে, তিনি তার নাতি, প্রিন্স লুই, ৪-এর সাথে কথা বলেছিলেন, যিনি মাঝে মাঝে তার কান ঢেকে রেখেছিলেন যখন কিনা ৭০টি পুরানো এবং নতুন সামরিক বিমান রানীকে অভ্যর্থনা জানাতে রাজপ্রাসাদের উপর নিচু হয়ে যাচ্ছিল।

এদিন রানী, অ্যাঞ্জেলা কেলির ডিজাইন করা একটি নেভি ব্লু পোশাক পরেছিলেন, রাজপরিবারের এক ডজনেরও বেশি সদস্য বারান্দায় যোগ দিয়েছিলেন – যদিও প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান ছিলেন না সেখানে। হ্যারি দুই বছর আগে রাজকীয় দায়িত্ব থেকে পদত্যাগ করেছিলেন। তবে এই দম্পতি উদযাপনে অংশ নিতে তাদের দুটি ছোট বাচ্চাদের সাথে ক্যালিফোর্নিয়ার তাদের বাড়ি থেকে লন্ডনে গিয়েছিলেন এবং বৃহস্পতিবার তারা পরিবারের অন্যান্য সদস্যদের সাথে ট্রুপিং দ্য কালার দেখেছিলেন। কিন্তু তারা প্রাসাদের বারান্দায় উপস্থিত হননি, কারণ রাজা সিদ্ধান্ত নিয়েছিলেন যে শুধুমাত্র রাজপরিবারের নিযুক্ত সদস্যদেরই এই সম্মান দেওয়া উচিত। এই সিদ্ধান্তে, প্রিন্স অ্যান্ড্রুকেও বাদ দেওয়া হয়েছিল, যিনি দোষী সাব্যস্ত যৌন অপরাধী জেফরি এপস্টাইনের সাথে তার সম্পর্কের বিতর্কের মধ্যে পাবলিক অফিস থেকে পদত্যাগ করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং পোপ ফ্রান্সিস সহ বিশ্ব নেতাদের কাছ থেকে অভিনন্দন এসেছে। ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ এলিজাবেথকে “আমাদের দুটি দেশকে আবদ্ধ করে এমন সোনার সুতো” বলে অভিহিত করেছেন এবং প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা প্রাসাদে তার প্রথম সফরের সময় রানীর “অনুগ্রহ এবং উদারতা” স্মরণ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ