Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

শিগগিরই এসএমই নীতিমালা ঘোষণা করা হবে শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:২৪ এএম

ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্প খাতের দক্ষতা বাড়াতে শিগগিরই জাতীয় এসএমই নীতিমালা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, এ লক্ষ্যে ইতোমধ্যে ইনস্পায়ার্ড প্রকল্পের আওতায় একটি যুগোপযোগী এসএমই নীতিমালার খসড়া প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে দ্রæত এটি চূড়ান্ত হবে।
শিল্পমন্ত্রী শনিবার রাতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহায়তায় বাস্তবায়িত বাংলাদেশ ইনস্পায়ার্ড প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান। রাজধানীর একটি হোটেলে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।
বাংলাদেশ ইনস্পায়ার্ড প্রকল্পের পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে সিনিয়র শিল্পসচিব মো: মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন এবং প্রকল্পের টিম লিডার আলী সাবেত বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে জানানো হয়, ইনস্পায়ার্ড প্রকল্পের আওতায় বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের দক্ষতা বৃদ্ধিতে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে দেশের হস্ত ও কারুশিল্প, তৈরী পোশাক, প্লাস্টিক, ফার্নিচার, কৃষিপণ্য ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ওষুধ, চামড়াসহ বিভিন্ন শিল্প খাতে গবেষণা ও অবকাঠামোগত উন্নতি হয়েছে।
পাশাপাশি অপ্রচলিত পণ্য ব্যবহার করে মূল্য সংযোজিত পণ্য উৎপাদন ও পণ্য বৈচিত্রকরণের উদ্যোগ জোরদার হয়েছে। এ প্রকল্প এসএমই খাতে দক্ষ ও প্রশিক্ষিত জনবল তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, পরিবেশবান্ধব প্রযুক্তি স্থানাস্থর, অর্থায়ন, পণ্য বিপণন ও উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়নে ইতিবাচক অবদান রেখেছে।
শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের জন্য বিশ্বদরবারে এক নতুন মডেল। ধারাবাহিকভাবে ছয় শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করে বিশ্বব্যাংকের মূল্যায়নে বাংলাদেশ ইতোমধ্যে নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। সহ¯্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাংলাদেশ দ্রæত এগিয়ে যাচ্ছে।
২০১৮ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের আগেই উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি ইনস্পায়ার্ড প্রকল্পের অভিজ্ঞতার আলোকে দেশে টেকসই শিল্প খাতের উন্নয়নে ‘প্রিজম’ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ