Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

উন্নয়নশীল দেশেগুলোর মধ্যে এলজিইডি চ্যাম্পিয়ন

বিশ্বব্যাংকের প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:৫৮ এএম

গ্রামীণ যোগাযোগ, দারিদ্র্য এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তাবায়নে দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার আটটি দেশের তুলনায় সব সূচকে ভালো অবস্থানে বাংলাদেশ। উৎপাদিত পণ্য বিপণনেও প্রধান প্রতিবন্ধকতা যোগাযোগ ব্যবস্থা। আর গ্রামাঞ্চলে এ সমস্যা আরো প্রকট। তবে বাংলাদেশে চিত্রটি বদলে দিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। সম্প্রতি বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে উপজেলার ৮৮ শতাংশ এবং ইউনিয়নের ৬৬ শতাংশ রাস্তা পাকা হয়েছে। এছাড়া বাংলাদেশের ৮৬ শতাংশ গ্রামেই দুই কিলোমিটারের মধ্যে ভালো সড়ক যোগাযোগ আছে যা দেশের হাইওয়ে সমূহের সাথে যুক্ত। দেশগুলোর সর্বশেষ তথ্যের ভিত্তিতে তৈরি বিশ্বব্যাংকের এ সূচকে সবার ওপরে রয়েছে বাংলাদেশ। সর্বশেষ সূচকে বাংলাদেশের স্কোর ৮৬ দশমিক ৭। দ্বিতীয় স্থানে থাকা নেপালের স্কোর ৫৪ দশমিক ২, ইথিওপিয়ার ২১ দশমিক ৬, কেনিয়ার ৫৬, মোজাম্বিকের ২০ দশমিক ৪, তানজানিয়ার ২৪ দশমিক ৬, উগান্ডার ৫৩ দশমিক ১ ও সর্বেশেষ অবস্থানে থাকা জাম্বিয়ার স্কোর ১৭।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ