Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এক-দুই দিনের মধ্যেই আবাসিকে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০২ এএম

আগামীকাল রোববার আসতে পারে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা। প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহি চৌধুরীর সঙ্গে গত বৃহস্পতিবার দিনভর বৈঠক করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কর্মকর্তারা। এতে আবাসিকে গ্যাসের দাম যতটুকু বাড়ানোর কথা তার চেয়ে কিছুটা কম বাড়িয়ে সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের এক সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমাদের উদ্দেশ্য আগামী সপ্তাহের শুরুতেই গ্যাসের দাম ঘোষণা করা। সুনির্দিষ্ট করে জানতে চাইলে তিনি বলেন, আমরা চাই রোববারেই কাজ শেষ করতে। তবে কোনও কারণে শেষ না হলে সোমবারে ঘোষণা আসতে পারে।

দাম বৃদ্ধির এত তাড়াহুড়ো কেন জানতে চাইলে তিনি বলেন, সময়ের একটি বাধ্যবাধকতা রয়েছে। আইন অনুযায়ী শুনানির ৯০ দিনের মধ্যে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করতে হয়। আমরা সেই সময়ের খুব কাছাকাছি জায়গায় রয়েছি। কমিশন সূত্র জানায়, এজন্য কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা কাজ করেছেন। শনিবার পর্যন্ত এ কাজ চলবে।
বাজেটে ৬ হাজার কোটি টাকা এলএনজি আমদানির জন্য ভর্তুকি হিসেবে রাখা হয়েছে। এর বাইরে যদি আরও অর্থ প্রয়োজন হয় তাও সরকারের পক্ষ থেকে দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। গ্যাস বিতরণ কোম্পানির মুনাফায় ভাগ বসাবে এলএনজি আমদানির খরচ। এবারই প্রথম বিইআরসি গ্যাস বিতরণ কোম্পানির মুনাফা এলএনজি আমদানিতে ব্যবহারের সুযোগ রেখে নির্দেশনা জারি করতে যাচ্ছে।
এই বিষয়ে জানতে চাইলে কমিশনের এক কর্মকর্তা বলেন, সরকার বিপুল পরিমাণ ভর্তুকি দিলেও বিতরণ কোম্পানিগুলো মুনাফা করছে। এজন্য বিতরণ কোম্পানি মুনাফার একটি অংশ এলএনজি আমদানির জন্য ব্যবহারের সুযোগ সৃষ্টি করা হবে।
কমিশন সূত্র বলছে, ঠিক কতটা দাম বৃদ্ধি পাবে তা এখনও নির্দিষ্ট করা হয়নি। সরকারের প্রতিশ্রুত ভর্তুকির সঙ্গে সমন্বয় করে দাম ঠিক করার জন্য কমিশন কাজ করবে। তবে সাধারণ মানুষের কথা বিবেচনা করে আবাসিকে গ্যাসের দাম খুবই সামান্য বাড়বে। এছাড়া অন্য খাতগুলোতে সমন্বয় করে দাম বাড়ানো হবে, যাতে সাধারণ মানুষের ওপর চাপ না পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাসিকে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা
আরও পড়ুন