Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

চীনকে ছাড়িয়ে ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:৫৫ পিএম

চীনকে ছাড়িয়ে ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২১-২২ অর্থবছরে ১১৯.৪২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করে ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার হিসাবে চীনকে ছাড়িয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। অপরপক্ষে ২০২১-২২ সালে চীনের সাথে ভারতের দ্বিমুখী বাণিজ্য হয় ১১৫.৪২ বিলিয়ন মার্কিন ডলার।–ইকোনোমিক টাইমস


মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে ছাড়িয়ে ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার হয়ে উঠায় দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের প্রতিফলন ঘটেছে। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২০২১-২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১১৯.৪২ বিলিয়ন মার্কিন ডলার হয় যা ২০২০-২১ সালে ছিল ৮০.৫১ বিলিয়ন মার্কিন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি ২০২১-২২ সালে ৭৬.১১ বিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়ায়, যা আগের অর্থবছরে ৫১.৬২ বিলিয়ন মার্কিন ডলার ছিল। আমদানি ২০২০-২১ সালে প্রায় ২৯ বিলিয়ন মার্কিন ডলার ছিল, যার তুলনায় ২০২১-২২ অর্থবছরে বেড়ে ৪৩.৩১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

২০২১-২২ সালে চীনের সাথে ভারতের দ্বিমুখী বাণিজ্য ১১৫.৪২ বিলিয়ন মার্কিন ডলার হয়, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৮৬.৪ 86.4 বিলিয়ন মার্কিন ডলার। চীনে রপ্তানি ২০২০-২১ সালে ২১.১৮ বিলিয়ন মার্কিন ডলার থেকে গত অর্থবছরে ২১.২৫ বিলিয়ন মার্কিন ডলারে সামান্য বৃদ্ধি পেয়েছে, যেখানে আমদানি ২০২০-২১ সালে প্রায় ৬৫.২১ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৯৪.১৬ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। বাণিজ্য ব্যবধান ২০২১-২২ অর্থবছরে ৭২.৯১ বিলিয়ন হয়েছে, যা আগের অর্থবছরে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ