Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

আবারও নদনদীর পানি বাড়ছে সিলেটে : নতুন শংকায় সিলেটবাসী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ৭:২৩ পিএম

আবারও নদনদীর পানি বাড়ছে সিলেটে। এক বন্যার ধকল কাটিয়ে উঠার আগেই দেখা দিয়েছে আরেকটি বন্যার শঙ্কা। গত তিন দিন ধরে সিলেটে অঞ্চলে ভারী বৃষ্টি হচ্ছে। এছাড়া উজান থেকেও ফের আসছে ঢল। গত মাসেই (মে) সিলেটকে বিধ্বস্ত করে গেছে স্বরণকালের ভয়াবহ বন্যা। প্রায় ২ সপ্তাহ তলিয়ে ছিলো নগরীর প্রায় অর্ধেক এলাকাসহ জেলার বেশিরভাগ উপজেলা। পানিবন্দ্বী হয়ে পড়েন অন্তত ১৫ লাখ মানুষ। বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। ভেসে যায় খামারের মাছ, ভেঙে যায় সড়ক, বাঁধ ও ঘরবাড়ি। সেই ভয়াবহ বন্যার ধকল এখনও কাটিয়ে উঠতে পারেনি সিলেটবাসী।
সিলেট আবহাওয়া অফিসের সবশেষ তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত সিলেটে ৫৫ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া আজ শনিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে সিলেট অঞ্চলে। আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, ‘সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৌসুমি বায়ু প্রবাহিত হওয়ায় ভারী বৃষ্টিপাত হচ্ছে। এই বৃষ্টি আরও দুই থেকে তিন দিন স্থায়ী হবে। এরপর স্বাভাবিক বৃষ্টিপাত হবে বর্ষার। ’ এদিকে আগামী ১০ জুনের পর থেকে ভারতের মেঘালয় ও আসামে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এতে করে সিলেটে নামতে পারে পাহাড়ি ঢল। এমনটা হলে সিলেট অঞ্চলে নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের সিলেট। গত দুই দিনের বৃষ্টিতেই নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার দুপুর ১২টা পর্যন্ত সুরমা নদীর পানি বেড়েছে ৪ সেন্টিমিটার। কানাইঘাট পয়েন্টেও বেড়েছে এ নদীর পানি। এছাড়া বাড়ছে কুশিয়ারা, লোভা, সারি নদীর পানিও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন