Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

পাকিস্তানের বিপক্ষে ‘খেলতে চায়’ ভারতের ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০১ এএম

ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই ক্রিকেট বিশ্বে বাড়তি উত্তেজনা। অথচ দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণে এখন দল দুটির লড়াই খুব একটা দেখা যায় না। ক্রিকেটারদের অবশ্য স্পর্শ করে না সেইসব রাষ্ট্রীয় সমস্যা। পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান যেমন জানালেন, তাদের বিপক্ষে খেলতে ভারতের ক্রিকেটারদের আগ্রহের কথা।
রাজনৈতিক সাপে-নেউলে সম্পর্কের জেরে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ প্রায় ৯ বছর ধরে। সবশেষ ২০১৩ সালে ভারতে দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডের ছোট্ট সফরে গিয়েছিল পাকিস্তান। লাল বলের ক্রিকেটে দুই দেশের লড়াই সবশেষ হয়েছে ২০০৭ সালে। এখন দুই দলের মুখোমুখি হওয়ার সুযোগ মেলে কেবল আইসিসি ও এসিসির টুর্নামেন্টে। ক্রিকেটপ্রেমীদের তাই দীর্ঘ অপেক্ষায় থাকতে হয় চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই উপভোগ করার জন্য।
দুই দেশের ক্রিকেটাররা অবশ্য চায় একে অপরের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামতে। কয়েক মাস আগে যেমন পাকিস্তানের স্পিনিং অলরাউন্ডার ইমাদ ওয়াসিম বলেছিলেন, রাষ্ট্রীয় সম্পর্কের উন্নতির জন্য ভারত-পাকিস্তানকে পরস্পরের বিপক্ষে খেলতে হবে আরও অনেক বেশি।
সম্প্রতি ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপে একই দলে ভারতের চেতেশ্বর পুজারার সঙ্গে খেলেন রিজওয়ান। সাসেক্সের হয়ে খেলার সময় তাদের মধ্যে দুই দেশের ক্রিকেট নিয়ে আলোচনা হয়।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে এখন পাকিস্তানে আছেন রিজওয়ান। গতপরশু অনুশীলন সেশন শুরুর আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ৩০ বছর বয়সী এই ক্রিকেটার তুলে ধরেন, পাকিস্তানের বিপক্ষে খেলা নিয়ে ভারতীয়দের আগ্রহের বিষয়টি, ‘পাকিস্তান ও ভারতের ক্রিকেটাররা পরস্পরের বিপক্ষে খেলতে চায়। কিন্তু রাষ্ট্রীয় পর্যায়ের বিষয়গুলো তো আর খেলোয়াড়দের নিয়ন্ত্রণে নেই।’ সাসেক্সে পুজারাকে খুব কাছ থেকে দেখে ক্রিকেটে তার দৃঢ় সংকল্প ও মনোভাবের প্রশংসা আগেও করেছিলেন রিজওয়ান। করলেন আবারও, ‘ক্রিকেট নিয়ে পুজারার সঙ্গে আমার আলোচনা হয়েছে এবং তার থেকে অনেক কিছুই শিখেছি। আমরা খেলোয়াড় হিসেবে আলাদা নই, একটি ক্রিকেট পরিবারেরই অংশ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের বিপক্ষে ‘খেলতে চায়’ ভারতের ক্রিকেটাররা
আরও পড়ুন