Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

ভারতের অনুরোধে পেছাল সাফের নির্বাচন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০০ এএম

ভারতের অনুরোধে পেছাল সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) কংগ্রেস ও নির্বাচন। পূর্ব নির্ধারীত দিনক্ষণ অনুযায়ী ২৫ জুন ঢাকায় সাফের কংগ্রেস ও নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে তা এক সপ্তাহ পিছিয়ে ২ জুলাই অনুষ্ঠিত হবে। সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জানান, ভারত কংগ্রেস পেছানোর অনুরোধ করেছিল ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের কারণে। এবারের অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের আয়োজক ভারত। ২৪ জুন সুইজারল্যান্ডের জুরিখে এই বিশ্বকাপের ড্র অনুষ্ঠান হবে। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের একাধিক কর্মকর্তা তখন জুরিখে থাকবেন। সেখান থেকে ফিরে ২৫ জুন ঢাকায় এসে সাফ কংগ্রেসে যোগ দেয়া তাদের পক্ষে সম্ভব হবে না।
তাই ভারতের ফুটবলের অভিভাবক সংস্থাটি সাফ কংগ্রেস ও নির্বাচন পেছাতে অনুরোধ করে। তাদের অনুরোধের প্রেক্ষিতেই সাফ কংগ্রেস এবং নির্বাচন পিছিয়েছে। আনোয়ারুল হক হেলাল গতকাল বলেন, ‘২৪ জুন সুইজারল্যান্ডে ফিফার একটি ড্র অনুষ্ঠান রয়েছে। সেখানে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের অনেক কর্মকর্তা যাবেন। সুইজারল্যান্ডে ড্র করে পরের দিন ঢাকায় আসা তাদের জন্য খুবই কষ্টসাধ্য হবে বলে সাফের কংগ্রেস ও নির্বাচন এক সপ্তাহ পেছানো হয়েছে।’
সাফের আসন্ন নির্বাচনে যে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন, তা অনেকটা নিািশ্চত। কারণ ৭ সদস্যের সাফের নির্বাহী কমিটির জন্য ইতোমধ্যে সভাপতি, দুই সহ-সভাপতি এবং দুইজন সদস্যসহ ৫জন নিজেদের মনোনয়নপত্র দাখিল করেছেন। বাংলাদেশ সভাপতি এবং ভারত ও নেপাল সহ-সভাপতি পদে মনোয়ানপত্র জমা দিলেও দুই সদস্য পদে মনোনয়নপত্র জমা পড়েছে শ্রীলঙ্কা ও ভুটান থেকে। মালদ্বীপ থেকে কেউ মনোয়ানপত্র জমা দেননি। আর পাকিস্তান আছে ফিফার সাসপেন্ডে। ফলে চতুর্থবারের মতো সাফের সভাপতি পদে নির্বাচিত হতে যাচ্ছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চারবারের সভাপতি কাজী মো. সালাউদ্দিন। সাফের গঠণতন্ত্রে এবার পরিবর্তন আনা হয়েছে। নির্বাহী কমিটির চার সদস্যের মধ্যে একজন নারী সদস্য অবশ্যই থাকতে হবে। এর মধ্যে একজন সদস্য হবেন যিনি এএফসির নির্বাহী কমিটিতে সাফের প্রতিনিধিত্ব করবেন।
আনোয়ারুল হক হেলাল আরো বলেন,‘কোনো দেশ থেকে একাধিক ব্যক্তি সাফের নির্বাহী কমিটিতে থাকতে পারবেন না। এ নিয়ম মোতাবেক বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও ভুটানের কেউ নারী সদস্য পদের জন্য আবেদন করতে পারবেন না। যদিও এই পদের জন্য এখনো কেউ আবেদন করেননি। তাই নারী সদস্যের বিষয়ে কংগ্রেসেই সিদ্ধান্ত হবে।’ তিনি যোগ করেন,‘পাকিস্তান ফিফার নিষেধাজ্ঞায় থাকায় তাদেরকে অবজারভার হিসেবে কংগ্রেসে আমন্ত্রণ জানানো হয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের অনুরোধে পেছাল সাফের নির্বাচন
আরও পড়ুন