Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৬ দশক পর হাঙ্গেরির ইংল্যান্ড জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১২:০১ এএম

নেশন্স লিগ অভিযানের শুরুটা ভীষণ বাজে হলো ইংল্যান্ডের। চেনা আঙিনায় উজ্জীবিত পারফরম্যান্সে হাঙ্গেরি তুলে নিল স্মরণীয় এক জয়। কাটাল ছয় দশকের খরা। গতপরশু রাতে বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় ১-০ গোলে জেতে স্বাগতিকরা। ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে ৬৬তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান গড়ে দেন দমিনিক সোবোসলাই। আর তাতে ৬০ বছর আর ১৫ ম্যাচ পর ইংল্যান্ডের বিপক্ষে জিতল হাঙ্গেরি। সবশেষ চিলিতে হওয়া ১৯৬২ বিশ্বকাপে গ্রুপ পর্বে দুই দলের প্রথম ম্যাচে হাঙ্গেরি জিতেছিল ২-১ গোলে।
ইউরো ২০২০ চলাকালীন হাঙ্গেরির সমর্থকদের বর্ণবাদী ও সমকামীদের বিরুদ্ধে আচরণের জন্য শাস্তি হিসেবে দেশটিকে এই ম্যাচ খেলতে হয় ‘দর্শকশূন্য’ স্টেডিয়ামে। তবু মাঠে ছিল অনেক দর্শক। উয়েফার নিয়মে স্কুল অথবা ফুটবল একাডেমি থেকে ১৪ বা এর কম বয়সী শিশুদের বিনামূল্যে ম্যাচের জন্য আমন্ত্রণ জানানো যেতে পারে, যদি তাদের সঙ্গে একজন প্রাপ্তবয়স্ক থাকেন। সেই দর্শকদের সামনেই দারুণ জয়ের উৎসবে মাতল হাঙ্গেরি। নিজেদের পরের ম্যাচে আগামী মঙ্গলবার তারা খেলবে ইতালির মাঠে। একই দিন জার্মানির মাঠে খেলবে ইংল্যান্ড।
একই রাতে আর্জেন্টিনার বিপক্ষে বিধ্বস্ত হওয়া দলকে ঢেলে সাজিয়ে মাঠে নামা ইতালিকে এবারও ধুঁকতে দেখা গেল আবারও। শুরুর হতাশাজনক অধ্যায় পেছনে ফেলে ঘুরে দাঁড়াল তারা, এগিয়েও গেল। পাল্টা জবাব দিতে অবশ্য দেরি করল না জার্মানি। বাকিটা সময়ে দারুণ চেষ্টা করেও নায়ক হতে পারল না কেউ। ইতালির বোলোনিয়ায় ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। লরেন্সো পেল্লেগ্রিনির গোলে পিছিয়ে পড়ার পর সমতা টানেন জসুয়া কিমিখ। বাকি সময়ে আর কেউ কোনো সুযোগই তৈরি করতে পারেনি। নেশন্স লিগের তৃতীয় আসরেও শুরুটা জয় দিয়ে করতে পারল না জার্মানি।
গ্রুপ পর্বের পরের ম্যাচে আগামী মঙ্গলবার জার্মানি ঘরের মাঠে খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। ইতালিও খেলবে নিজেদের আঙিনায়, প্রতিপক্ষ হাঙ্গেরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬ দশক পর হাঙ্গেরির ইংল্যান্ড জয়
আরও পড়ুন