Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিট দখল নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১০:১১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে সিট দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে হট্টগোল, ধাওয়া পাল্টা-ধাওয়া ও হাতাহাতি হয়েছে।

গতকাল রোববার রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টা হল ছাত্রলীগের সভাপতি তানভীর শিকদার ও সাধারণ সম্পাদক মিশাত সরকারের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ চলে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, উভয়পক্ষের শতাধিক শিক্ষার্থী হলের পূর্ব অংশের দোতলার ২২ নম্বর কক্ষের সামনে গিয়ে অবস্থান নিয়ে এক পক্ষ আরেক পক্ষকে ধাওয়া দেয়। একপর্যায়ে ধাক্কাধাক্কি ও হাতাহাতি শুরু হয়। দুই ঘণ্টা ধরে উত্তেজনা শেষে হল ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গিয়ে তাদের সমর্থকদের শান্ত করেন।

হলের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে ২০২০ সালের শুরুতে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কৃত হন ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মাসুদ রানা (২০১৫-১৬ শিক্ষাবর্ষ)। বহিষ্কৃত হলেও হল সংসদের ভিপি এমএম কামাল উদ্দিনের সাথে রাজনীতির সুবাদে মাসুদ রানা অবৈধভাবে হলের ২২ নম্বর কক্ষে থাকতেন। মাঝে করোনার দীর্ঘ বন্ধের পর বিশ্ববিদ্যালয় খুললে আবারো তিনি হলে অবৈধভাবে থাকা শুরু করেন।



সম্প্রতি মাসুদ রানা হল ছেড়ে দিলে সেখানে হল ছাত্রলীগের সভাপতি তানভীর শিকদার এক শিক্ষার্থীকে তুলে দেন। তবে সাধারণ সম্পাদক মিশাত সরকার ওই সিট তাদের দাবি করে সেখানে আরেকজনকে উঠাতে চাইলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে।

এবিষয়ে তানভীর শিকদার বলেন, 'মাসুদ রানার বাড়ি জয়পুরহাট। সে হল ছেড়ে দেয়ার পর ওই সিটে জয়পুরহাটের অন্য এক শিক্ষার্থী গত এক সপ্তাহ ধরে থাকছে। হুট করে সেক্রেটারি গ্রুপের পোলাপান দাবি করছে, এটা তাদের সিট। তারা ওই শিক্ষার্থীকে নামিয়ে দিয়ে ওখানে আরেকজনকে উঠানোর চেষ্টা করে। এটা নিয়ে দুপক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়েছে।'

অপরদিকে সাধারণ সম্পাদক মিশাত সরকার বলেন, 'মাসুদ যে অঞ্চলের সেই অঞ্চলের শিক্ষার্থীরা আমার সাথে রাজনীতি করে। মাসুদ রানা চলে যাওয়ার পর এই সিট আমাদেরকে দিয়ে গেছে। কিন্তু ওরা জোরপূর্বক ওখানে আরেকজন উঠিয়ে দেয়। এটা নিয়ে জুনিয়রদের মধ্যে একটু কথা কাটাকাটি হয়েছে। এতটুকুই।'



 

Show all comments
  • jack ali ৬ জুন, ২০২২, ১১:৫৪ এএম says : 0
    আল্লাহ মানবতা-বিরোধী সন্ত্রাসী আওয়ামী লীগের বাংলাদেশ থেকে ধ্বংস করে দাও এবং আল্লাহ তোমার কোরআন দিয়ে দেশ চালাও তাহলে আমরা একটু শান্তিতে বসবাস করতে পারব আমাদের জীবনের কোন মূল্য নাই ইজ্জত এর কোন মূল্য নাই সবকিছু করা দখল করে নিয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘর্ষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ