Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জুবিলি অনুষ্ঠান মাতালেন রানিই নিজেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১২:৩৯ পিএম

ব্রিটেনের সব থেকে প্রিয় রানি আর দেশের সব থেকে প্রিয় ভালুক। দু’জনে বসলেন ‘আফটারনুন টি’র আসরে, খাস বাকিংহাম প্রাসাদে। ‘প্যাডিংটন বিয়ার’ তার লাল টুপি খুলে রানিকে দেখাল, সেখানে মার্মালেড স্যান্ডউইচ লুকিয়ে রাখে সে, খিদে পেলেই খায়। রানিও মুচকি হেসে নিজের হ্যান্ডব্যাগ থেকে বার করলেন— একই স্যান্ডউইচ। এমনই মজাদার এক ভিডিও দেখে হাসির ফোয়ারা ছুটল জনতার মধ্যে।

দ্বিতীয় এলিজাবেথের শাসনকালের ৭০ বছর পূর্তিতে রোববার বাকিংহাম প্রাসাদ চত্বরে এক বিশাল কনসার্টের আয়োজন করা হয়েছিল। রক ব্যান্ড কুইন, ডায়ানা রস, ব্যান্ড ডুরান ডুরান, রড স্টুয়ার্ট, ক্রেগ ডেভিড, অ্যলিসিয়া কিজ়ের মতো জনপ্রিয় পপ তারকা দের এই অনুষ্ঠানটি দেখার জন্য বাকিংহামের সামনে জড়ো হন ২২ হাজারেরও বেশি মানুষ। কিন্তু সেই

‘প্যালেস পার্টি’ মাত করে দেন স্বয়ং রানি। ছোটদের গল্পের বই (এবং পরে সিনেমার) জনপ্রিয় ভালুক চরিত্র প্যাডিংটনের সঙ্গে রানির চা খাওয়ার একটি ভিডিওতে স্পষ্ট হয়ে গেল, ৯৬ বছর বয়সি রানি রসিকতায় দারুণ পারদর্শী। প্যাডিংটন ও রানি ‘কুইন’ ব্যান্ডের অত্যন্ত জনপ্রিয় গান ‘উয়ি উইল রক ইউ’-এর সঙ্গে পা-ও মেলান।

রানির উদ্দেশে রোববার নানা শ্রদ্ধাঞ্জলির মধ্যে সব থেকে মন ছুঁয়ে গিয়েছে চার্লসের কয়েক মিনিটের বক্তৃতা। ৭৩ বছর বয়সি যুবরাজ তার বক্তৃতা শুরু করেন, ‘ইওর ম্যাজেস্টি, মামি’ এই সম্ভাষণ দিয়ে। রানিকে ভিডিও শুভেচ্ছাবার্তা পাঠিয়েছিলেন ডেভিড অ্যাটনেবরো, পল ম্যাকার্টনি, এল্টন জন ও ডেভিড বেকহ্যাম। সেগুলিও দর্শকদের দেখানো হয়। জুবিলি অনুষ্ঠানে ছিল বাংলার ছোঁয়াও। জানা গিয়েছে, জুবিলি মার্চে যে সিল্কের পতাকা ও ব্যানার ছিল, তার অধিকাংশই মুর্শিদাবাদ সিল্কের তৈরি। তা ছাড়া, এই পদযাত্রায় অংশ নিয়েছেন ভারতীয় নৃত্যশিল্পীরা। ছিল ভারত থেকে আনা নানা পুতুল।

সবাই ভেবেছিলেন, হাঁটুর ব্যথায় কাবু রানি রোববার আর উইনসর থেকে বাকিংহামে আসতে পারবেন না। কিন্তু সবাইকে চমকে দিয়ে বিকেল সাড়ে চারটের সময়ে বাকিংহামের বারান্দায় এসে দাঁড়ান রানি। পাশে চার্লস। কনসার্টে তখন গান গাইছেন নতুন প্রজন্মের অত্যন্ত জনপ্রিয় ব্রিটিশ গায়ক এড শিরান। রানিকে দেখে তিনি ব্রিটেনের জাতীয় সঙ্গীত শুরু করেন। গলা মেলান হাজার হাজার মানুষ।

রানি অভিনীত ছোট্ট সিনেমা, চার্লসের আবেগঘন বক্তৃতা, পপ তারকার কণ্ঠে জাতীয় সঙ্গীত— এই সব কিছু রোববারের জুবিলি অনুষ্ঠানকে এক অন্য মাত্রায় নিয়ে যায়। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ