Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউক্রেনের সরকারি ভবনে হামলা চালাতে পারে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৭:২১ পিএম | আপডেট : ৮:৪৪ পিএম, ৬ জুন, ২০২২

ইউক্রেনে মাঝারি পাল্লার একাধিক রকেট সিস্টেম সরবরাহ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর প্রতিক্রিয়ায় ইউক্রেনের পরিবহন অবকাঠামো সুবিধা এবং সরকারি ভবন লক্ষ্য করে একাধিক রকেট এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে রাশিয়া। স্টেট ডুমা (রাশিয়ার সংসদের নিম্নকক্ষ) প্রতিরক্ষা কমিটির প্রধান আন্দ্রে কার্তাপোলভ সোমবার সাংবাদিকদের বলেছেন।

‘আমাদের প্রেসিডেন্ট এবং সর্বোচ্চ কমান্ডার-ইন-চিফ (ভ্লাদিমির পুতিন) যেমন বলেছেন, রাশিয়া সেই লক্ষ্যবস্তুগুলিতে আক্রমণ পরিচালনা করে প্রতিক্রিয়া জানাবে যা আমরা এখনও আঘাত করিনি,’ তিনি এক প্রশ্নের জবাবে বলেছিলেন।

‘কিয়েভের বিমানবন্দর চালু রয়েছে, রেল টার্মিনাল এবং প্রধান রেললাইনগুলিও কাজ চালিয়ে যাচ্ছে, সেইসাথে হাইওয়ে ব্রিজ এবং অন্যান্য অনেক সুবিধা, সরকারি সংস্থাগুলোও কাজ করছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়, জেনারেল স্টাফ, (ভারখোভনা) রাদা (সংসদ) এবং অন্যান্য মন্ত্রণালয় যেখানে সিদ্ধান্ত নেয়া হয় এবং লক্ষ্য নির্ধারণ করা হয় তাও চলছে, কারণ ভবনগুলোতে একবারও হামলা করা হয়নি,’ কার্তাপোলভ উল্লেখ করেছেন৷

গত ১ জুন, মার্কিন কর্তৃপক্ষ ইউক্রেনে সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ ঘোষণা করেছে, যার মধ্যে এইচআইএমআরএস নামের একাধিক লঞ্চ রকেট সিস্টেম রয়েছে। যুক্তরাজ্য এর পরিবর্তে, ইউক্রেনকে এম২৭০ লঞ্চ রকেট সিস্টেম সরবরাহ করার পরিকল্পনা ঘোষণা করেছে যা ৭০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। যুক্তরাজ্য বলেছে যে, এই পদক্ষেপটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করা হয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন