Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে টি+১ চালু করতে চায় বিএসইসি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:১২ এএম

শেয়ারবাজারে টি+১ সেটেলমেন্ট চালু করতে চায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ পরিকল্পনা বাস্তবায়নে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এবং দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) চিঠি দিয়েছে বিএসইসি। টি+১ কীভাবে বাস্তবায়ন করা যায় তা আগামী ১২ জুনের মধ্যে এই তিন প্রতিষ্ঠানকে জানাতে বলা হয়েছে।
ডিএসই, সিএসই এবং সিডিবিএলকে পাঠানো এ সংক্রান্ত চিঠিতে টি+১ বাস্তবায়নে রুলস অ্যান্ড রেগুলেশনের সংশোধনী, সিস্টেম মোডিফিকেশন এবং অন্যান্য প্রয়োজনীয় পরিবর্তনের বিষয়ে রোডম্যাপ দিতে বলা হয়েছে। টি+১ বাস্তবায়ন হলে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা ‘এ’ ও ‘বি’ গ্রুপের কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ড কেনার পরদিনই বিক্রি করতে পারবেন। তবে ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ সুযোগ পাওয়া যাবে না।
বর্তমানে শেয়ারবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। এর ফলে ‘এ’ ও ‘বি’ কোম্পানির শেয়ার কেনার তৃতীয় দিনে বা দু’দিন পর বিক্রি করতে পারেন বিনিয়োগকারীরা। এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, টি+১ সেটেলমেন্ট কীভাবে বাস্তবায়ন করা যায় সে বিষয়ে দুই স্টক এক্সচেঞ্জ এবং সিডিবিএলকে চিঠি দেয়া হয়েছে। সাতদিনের মধ্যে এ বিষয়ে অভিমত দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ