Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

পুঁজিবাজারে ছন্দপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০১ এএম

মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় বস্ত্র, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানিসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে। তার বিপরীতে বেড়েছে ব্যাংক ও বিমা কোম্পানির শেয়ারের দাম। এই দুই খাতের উত্থানে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। তবে গতকাল সোমবার টানা সাত কর্মদিবস সূচকের উত্থানের পর উভয় বাজারে ছন্দপতন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার যেন বিমাময়। বস্ত্র, ব্যাংক কিংবা অন্যান্য খাতের শেয়ার একদিন বাড়ার পরদিনই কমেছে। কিন্তু বিমা খাতের শেয়ারের দাম বেড়েই চলেছে। সর্বশেষ তিন কর্মদিবস বিমা কোম্পানির শেয়ারের বিক্রেতাদের তুলনায় ক্রেতাদের আগ্রহ বেশি।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত রোববার পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে একটির, আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। এরই ধারাবহিকতায় গতকাল ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে চারটির, আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। বিমা কোম্পানির পাশাপাশি ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির দাম বেড়েছে, কমেছে সাতটির, আর অপরিবর্তিত রয়েছে আট কোম্পানির শেয়ার।
ডিএসইর তথ্য মতে, বাজারটিতে ৩৭৯টি প্রতিষ্ঠানের ২৪ কোটি ৮৭ লাখ ৭৪ হাজার ৯২২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৩০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮ দশমিক ২২ পয়েন্ট কমে ৬ হাজার ৪৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১২ পয়েন্ট।
ডিএসইতে ৯৭৪ কোটি ৭ লাখ ২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন রোববার লেনদেন হয়েছিল ৯৫০ কোটি ১০ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার।
সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে বিডি ফাইন্যান্স, আইপিডিসি, প্রভাতী ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, ব্র্যাক ব্যাংক, বিএসসি, জেএমআই হাসপাতাল, সালভো ক্যামিক্যাল এবং বিডিকম লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৯ পয়েন্টে। বাজারটিতে ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৫৩ লাখ ১০ হাজার ৬৮৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ৭৪৮ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে ছন্দপতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ