Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

দগ্ধদের চিকিৎসা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনারের ডিপোতে ভয়াবহ আগুনে হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

তিনি বলেছেন, অগ্নিদগ্ধদের চিকিৎসা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। একই সঙ্গে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নে বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় সরকার তদন্ত কমিটি করেছে। তদন্ত সাপেক্ষে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। অগ্নিকাণ্ডে দগ্ধদের দেখতে গতকাল সোমবার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। ওই সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. আহমেদুর কবীর উপস্থিত ছিলেন।

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীতে বিএম কনটেইনার ডিপোতে গত শনিবার রাতে ধরা আগুন ও বিস্ফোরণে ৪১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত ও দগ্ধ হয়েছে প্রায় ১৫০ জন। দগ্ধদের ১৫ জনকে ঢাকায় আনা হয়েছে।
তাদের দেখতে গিয়ে মন্ত্রী বলেন, এই ঘটনার যথাযথ তদন্ত করা হবে। সংশ্লিষ্টদের গাফিলতি থাকলে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া। দগ্ধদের চিকিৎসাসেবা নিশ্চিতে এখানে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চট্টগ্রাম থেকে সঙ্কটাপন্ন আরও কয়েকজনকে ঢাকায় আনা হচ্ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। নিমতলী, চুড়িহাট্টার অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত কোনো বিচার হয়নি এবং সীতাকুণ্ডের ঘটনায়ও মানুষ বিচার পাবে কি না, সে আশঙ্কা আছে। এ নিয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা স্বাস্থ্যসেবা দিয়ে থাকি। মূল কাজ মানুষকে সুস্থ করে তোলা। আমরা সেখানেই মনোযোগ দিচ্ছি। উন্নত চিকিৎসার জন্য বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে ১৫ জনকে। তাদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডা. আবুল কালাম। গুরুতর অবস্থায় যারা আছেন, তাদের চিকিৎসায় ঢাকা মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া হচ্ছে বলেও জানান তিনি। ডা. আবুল কালাম বলেন, রোগীদের সব ধরনের চিকিৎসা বিনা মূল্যে দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন