Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

‘অপরাজিত’র গল্প চুরির অভিযোগ, ক্ষতিপূরণ দাবী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১০:১৭ এএম

সম্প্রতি কলকাতায় মুক্তি পেয়েছে সত্যজিৎ রায়কে নিয়ে তৈরী সিনেমা ‘অপরাজিত’। প্রশংসা ও ব্যবসা দুটোই সমানতালে মিলেছে এই সিনেমার কপালে। তবে সিনেমাটির নামে গল্প চুরির অভিযোগ তুলেছেন প্রযোজক কুণাল ঘোষ। তা নিয়ে শুরু হয়েছে আইনি যুদ্ধ। ‘অপরাজিত’র নির্মাতাদের আইনি নোটিশ পাঠিয়েছে ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’। সেই সাথে ৫০ লক্ষ টাকার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

প্রযোজনা প্রতিষ্ঠানটির দাবি, ২০১২ সালে তারা ‘পথের পাঁচালী’ বানানোর জার্নি নিয়ে সিনেমা বানানোর প্রস্তুতি নিয়েছিল। ওই ভাবনা চুরি করে সিনেমা বানিয়েছেন অনীক দত্ত। যা মুক্তি পাওয়ার পর ক্ষতির মুখে পড়েছে সাধু ব্রাদার্স।

আইনি নোটিশে বলা হয়েছে, ‘অনীক দত্ত বা অপরাজিত সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস-এর কাছে ঋণ স্বীকার করা হয়নি। অথচ এই ভাবনাকে কেন্দ্র করে প্রথম সিনেমা তৈরির পরিকল্পনা আমাদের মাথায় এসেছিল। আমাদের সিনেমা ‘বিষয় পথের পাঁচালি’র গল্প অনেককেই শোনানো হয়েছিল ২০১২ সালে প্রযোজক খোঁজার সময়। আর সেই তালিকায় ছিল অপরাজিতর প্রযোজক ফিরদৌসুল হাসানও!’

এ ভাবনা ‘চুরি’র বিষয়টি প্রথম সবার সামনে আনেন কুণাল ঘোষ। তিনিই দাবি করেন, ২০১২ থেকে ছবির শুটিং চলছে। কাজ করছেন এ রাজ‍্যেরই সংষ্কৃতি মনস্ক কিছু পুলিশকর্মী। প্রচারের অভাবে আসল টিম কোণঠাসা হয়ে পড়েছে। অপরাজিত কি আদৌ মৌলিক ভাবনা কি না বলে প্রশ্ন রাখেন। এ ছাড়াও দুটো ছবির থিম যে এক, এটা জেনে নাকি না জেনে? সেই প্রশ্নও তুলেছিলেন তিনি।

কুণাল ঘোষ টুইট করেছিলেন, ‘২০১২ সালে নথিভুক্ত পথের পাঁচালী তৈরির ঘটনা নিয়ে সিনেমাটির শুটিং চলছে। নানা কারণে দেরি। এক থিমে সিনেমা। জেনে নাকি না জেনে? প্রচারের চাপে আসল টিম কোণঠাসা? তাদের সিনেমার কাজ চলছে। সেই সিনেমাটিও মুক্তি পাবে। টলিউড, থিম কি হাইজ্যাকড হল? তদন্ত হোক।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টালিগঞ্জ

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন