Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইরানের বিরুদ্ধে আবার নিষেধাজ্ঞা আমেরিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১:৩৯ পিএম

ইরানের দুই নাগরিকের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। সোমবার মার্কিন অর্থমন্ত্রণালয় জানায়, আমেরিকা সন্ত্রাসবাদে আর্থিক যোগান প্রতিহত করার লক্ষ্যে নিজের মিত্রদের সাথে নিয়ে ১৩ ব্যক্তি ও মধ্যপ্রাচ্যে তৎপর তিনটি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই ১৩ ব্যক্তির মধ্যে তিনজনের ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের সাথে সম্পর্ক রয়েছে, দু’জন সরাসরি ইরানি নাগরিক এবং একজন লেবাননের অধিবাসী।

আমেরিকা, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, কাতার ও ওমানকে নিয়ে ‘টেররিস্ট ফাইনান্সিং টার্গেটিং সেন্টার’ নামক সংস্থা গঠন করা হয়েছে এবং আমেরিকা দাবি করছে এই সংস্থার সাথে সমন্বয় করেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আমেরিকা ও তার মিত্ররা এর আগেও আইআরজিসির সাথে সম্পর্ক রক্ষা করাসহ নানা অজুহাতে ইরানের বহু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া, একই অভিযোগে এর আগেও বহু বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা।

আমেরিকা এমন সময় ইরানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপর করল যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তিনি আলোচনার মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে এবং তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চান।
সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ