Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জাহাঙ্গীরনগরে ভারতীয় পণ্য বর্জনের ডাক ছাত্রদের

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৩:১৮ পিএম

মহানবী সম্পর্কে কটুবাক্য ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সারাবিশ্বে ইসলাম ভীতি দূর করার আহবান ও ভারতীয় পণ্য বর্জনের ডাক জানায়। পাশাপাশি রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর জন্য বাংলাদেশ সরকারের কাছে দাবি জানায় ছাত্ররা।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচিতে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার কটূক্তির প্রতিবাদে এই কর্মসূচি সম্পন্ন হয়।

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন সড়ক থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গণে শেষ হয়।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলা বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী মশিউর রহমান। তিনি বলেন, 'ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের নেতা নুপুর শর্মা ও নাভিন কুমার জিন্দাল মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটুক্তি কটেছে। তাদের এমন কর্মকান্ডে সারা বিশ্বের মুসলিম সমাজ তীব্র প্রতিবাদ জানাচ্ছে। আমরা ধর্মীয় শান্তি বিনষ্টের দায়ে ভারতের কুলাঙ্গার নেতাদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।'

তিনি আরও বলেন, 'ধর্মীয় অপবাদ ছডিয়ে ভারতীয় ক্ষমতাসীন দল বিজেপি একটি বিশেষ উদ্দেশ্য হাসিল করতে চায়। তাদের এমন কর্মকান্ড গোটা ভারতীয় উপমহাদেশে সাম্প্রসায়িক সম্প্রীতি বিনষ্টের স্পষ্ট পায়তারা। এছাড়া তারা সম্প্রীতির বাংলাদেশে হিন্দুত্ববাদী গোষ্ঠিকে উসকে দিয়ে হিন্দু-মুসলিমদের মধ্যে বিদ্যমান পারস্পারিক সম্প্রীতি বিনষ্ট করতে চায়।'

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী ইয়াহিয়া জিসানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী ইজাজ আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের ছাত্র তরিকুল ইসলাম ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ রাকিবসহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

১১ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ