Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

চীন-রাশিয়ার কঠোর বিরোধিতা সত্ত্বেও ইরানবিরোধী প্রস্তাব পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১১:১৬ এএম

চীন ও রাশিয়ার কঠোর বিরোধিতা সত্ত্বেও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র নির্বাহী বোর্ডের ত্রৈমাসিক বৈঠকে আমেরিকা ও তিন ইউরোপীয় দেশের ইরানবিরোধী প্রস্তাবটি পাস হয়েছে। প্রস্তাবটিতে ভুয়া তথ্যের ওপর ভিত্তি করে ইরানের তিনটি ‘অঘোষিত স্থানে’ কথিত ইউরেনিয়ামের সন্ধান পাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয় এবং আইএইএ’কে পূর্ণ সহযাগিতা করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানানো হয়।
গতকাল (বুধবার) রাতে ৩৫ সদস্যবিশিষ্ট আইএইএ’র নির্বাহী বোর্ডের সভায় অনুষ্ঠিত ভোটাভুটিতে ৩০টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে বলে জানিয়েছেন আইএইএ’তে নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ। তিনি এক টুইটার বার্তায় বলেছেন, চীন ও রাশিয়া প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে এবং ভারত, পাকিস্তান ও লিবিয়া ভোটদানে বিরত ছিল।
রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক বলেন, বিশ্বের অর্ধেকেরও বেশি জনগোষ্ঠীর দেশগুলোর প্রতিনিধিরা প্রস্তাবটি সমর্থন করেনি।
২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হওয়ার পর এই নিয়ে দ্বিতীয়বার আইএইএ’র নির্বাহী বোর্ডে ইরানবিরোধী প্রস্তাব পাস হলো। এর আগে ২০২০ সালের ১৯ জুন আমেরিকার সমর্থন নিয়ে তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি একই ধরনের একটি প্রস্তাব উত্থাপন করেছিল এবং সে প্রস্তাবও নির্বাহী বোর্ডে পাস হয়েছিল।
যুক্তরাষ্ট্র ও ইসরাইলের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো বহু বছর ধরে অভিযোগ করে আসছে যে, ইরান গণবিধ্বংসী অস্ত্র তৈরি করার লক্ষ্যেই পরমাণু কর্মসূচি পরিচালনা করছে। ইরান কঠোর ভাষায় এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, দেশটির পরমাণু কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ এবং বেসামরিক কাজে ব্যবহার করার লক্ষ্যে এ কর্মসূচি পরিচালিত হচ্ছে। ইরান আরও বলেছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে স্বাক্ষরকারী এবং আইএইএর সদস্য দেশ হিসেবে বেসামরিক কাজে পরমাণু শক্তি ব্যবহার করার পূর্ণ অধিকার তেহরানের রয়েছে। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ