Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শ্রীলঙ্কার রাজনীতি থেকে আরেক রাজাপাকসের বিদায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১১:৫৩ এএম

শ্রীলঙ্কার রাজনীতি থেকে আরেক রাজাপাকসে বিদায় নিচ্ছেন। তিনি হলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও পদত্যাগকারী প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসের ভাই বাসিল রাজাপাকসে। বাসিল জানিয়েছেন, তিনি আজ বৃহস্পতিবারের মধ্যে তার পার্লামেন্টারি আসন ছেড়ে দিচ্ছেন।
প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ইতোমধ্যেই ঘোষণা করেছেন, তিনি আর দ্বিতীয় দফায় নির্বাচন করবেন না। তাছাড়া পার্লামেন্টে যে সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হচ্ছে, তাতে প্রেসিডেন্টের ক্ষমতা বেশ কমিয়ে তাকে আলংকরিক রাষ্ট্রপ্রধান পদে পরিণত করা হচ্ছে। ফলে গোতাবায়া দায়িত্বে থাকলেও তেমন ক্ষমতা পাচ্ছেন না। আর পদত্যাগ করতে বাধ্য হওয়া মহিন্দারও রাজনীতিতে ফেরার সম্ভাবনা কার্যত আর নেই।
বাসিল রাজাপাকসে বুধবার তার দলের সদস্যদের জানান, তিনি দলীয় রাজনীতিতে সক্রিয় থাকলেও পার্লামেন্টারি আসনটি ছেড়ে দেবেন। তিনি বৃহস্পতিবার সকালে তার পদত্যাগের কথা মিডিয়ায় ঘোষণা করবেন বলেও জানান।
অবশ্য, সংবিধানের ২১তম সংশোধনী পাস হলে বাসিলকে এমনিতেই পদত্যাগ করতে হতো। কারণ ওই সংশোধনীতে দ্বৈত নাগরিকদের পার্লামেন্ট সদস্য হওয়ার বিধান নেই। উল্লেখ্য, তিনি একইসাথে যুক্তরাষ্ট্রেরও নাগরিক।
সূত্র জানায়, বাসিলের আসনে বিজনেস টাইকুন ধামিকা পেরেরা কিংবা কলম্বোর এসএলপিপি সংগঠক রেনুকা পেরেরা নির্বাচন করতে পারেন। সূত্র : ডেইলি মিরর শ্রীলঙ্কা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন