Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

কার্বন নিঃসরণ কমাতে গরু-ভেড়ার ওপর করারোপের সিদ্ধান্ত নিউজিল্যান্ডে!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১:০৬ পিএম

নিউজিল্যান্ড কৃষিক্ষেত্রে কার্বন নিঃসরণ কমাতে কৃষকদের ওপর কর আরোপের পরিকল্পনা করছে। স্থানীয় বুধবার (০৮ জুন) এ বিষয়ে একটি খসড়া পরিকল্পনা প্রকাশ করেছে দেশটি। দেশটির গ্রিন হাউজ গ্যাস (বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী গ্যাস) নিঃসরণের বড় একটি অংশ আসে কৃষিক্ষেত্র থেকে।
বিবিসি জানিয়েছে, নিউজিল্যান্ডই প্রথম দেশ হবে যারা কৃষকদের পালন করা প্রাণি থেকে কার্বন নিঃসরণের জন্য কর আরোপ করছে।
নিউজিল্যান্ডে জনসংখ্যা ৫০ লাখ। কিন্তু দেশটিতে গবাদি পশুর সংখ্যা ১ কোটি এবং ভেড়া আছে ২ কোটি ৬০ লাখ। নিউজিল্যান্ডে মোট নিঃসরিত গ্রিন হাউজ গ্যাসের অর্ধেকই আসে কৃষিক্ষেত্র থেকে, যার বেশিরভাগই মিথেন।
খসড়া পরিকল্পনায় বলা হয়েছে, ২০২৫ সাল থেকে কৃষকদের গ্যাস নিঃসরণের জন্য অর্থ পরিশোধ করতে হবে। এ উদ্যোগ থেকে প্রাপ্ত অর্থ কৃষকদের জন্য গবেষণা, উন্নয়ন ও সুপারিশমূলক কার্যক্রমে ব্যবহৃত হবে।
নিউজিল্যান্ডের জলবায়ু পরিবর্তন মন্ত্রী জেমস শ বলেছেন, আমাদের বায়ুমণ্ডলে মিথেনের পরিমাণ কমাতে হবে, এতে কোনো সন্দেহ নেই। করারোপের ব্যবস্থা কার্যকর করা হলে তা মিথেনের পরিমাণ কমাতে সাহায্য করবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ