Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

চট্টগ্রামে ১০ হাজার গ্যাস সিলিন্ডার জব্দ গ্রেফতার ৯

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ২:২১ পিএম

অবৈধভাবে খালি গ্যাস সিলিন্ডার মজুদ ও কাটার অভিযোগে চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে নয় জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা দুই দিন অভিযান চালিয়ে ১০ হাজার সিলিন্ডারও জব্দ করা হয়েছে বলে র‌্যাব-৭ এর হাটহাজারী ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজর রহমান জানিয়েছেন। তিনি বলেন, সিলিন্ডার মজুদের অভিযোগে ইসমাইল হোসেন ওরফে কুসুম (৫১), মো. মহসীন (৫১) ও মো. নুরুন্নবী (৪৮) নামে তিনজনকে গ্রেপ্তার করা হয়। এছাড়া সিলিন্ডার কাটার সময় ধরা হয় আরও ছয় শ্রমিককে।
তারা দেশের বিভিন্ন স্থান থেকে এলপিজি গ্যাসের খালি সিলিন্ডার সংগ্রহ করে তুলাতলীতে জনবসতিপূর্ণ এলাকায় মজুদ করত। পরে সেগুলো সেখানে কেটে লোহা হিসেবে বিভিন্ন রি-রোলিং মিলে সরবরাহ করত। র‌্যাব কর্মকর্তা মাহফুজ বলেন, এলপিজি গ্যাস কোম্পানিগুলো এসব সিলিন্ডারে গ্যাস ভর্তি করে বিক্রি করে। গ্রাহকরা সেগুলোতে বার বার গ্যাস ভর্তি করে আবারও ব্যবহার করেন। নিয়ম অনুযায়ী প্রতিটি গ্যাস সিলিন্ডারের মালিকানা থাকে কোম্পানির হাতে। ডিলাররা গ্রাহকদের কাছে বিক্রির জন্য সেগুলো বারবার রিফিল করে নেন। বিস্ফোরক অধিদপ্তরের ছাড়পত্র অনুযায়ী এসব সিলিন্ডার ১০ বছর ব্যবহার করা যায়। ব্যবহারের উপযোগী থাকলে পুনরায় পরীক্ষার মাধ্যমে তা আরও পাঁচ বছর পর্যন্ত ব্যবহারের অনুমতি দেওয়া হয়। পরে বিস্ফোরক অধিদপ্তরের সদস্যদের উপস্থিতিতে সিলিন্ডারগুলো পুরোপুরি ধ্বংস করে ফেলার কথা।

কিন্তু সিলিন্ডার কেটে রি-রোলিং মিলে বিক্রি করলে বেশি লাভ হয় বলে গ্রেপ্তাররা বিভিন্ন এলাকা থেকে গ্যাস সিলিন্ডারগুলো সংগ্রহ করে তুলাতলীতে মজুদ করত। উদ্ধার করা ১০ হাজার সিলিন্ডারের মধ্যে দুই হাজার ছিল কাটা। ঘটনাস্থল থেকে দুটি ট্রাকও জব্দ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ