Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সরকার পতনের সকল উপাদান স্পষ্ট হয়ে উঠেছে: রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৫:১০ পিএম

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, গ্যাসের দাম বৃদ্ধিতে মানুষের ধিক্কার, চাল-ডাল-সোয়াবিন তেল বাজার থেকে নিঁখোজ হয়ে যাওয়ায়, বিচারহীনতা, আইনের শাসনের অনুপস্থিতি, চরম মুদ্রাস্ফীতিতে সরকারের বিরুদ্ধে মানুষ ধিক্কার জানাচ্ছে। জনগণের এই রাগ-ক্ষোভ-ক্রোধকে স্বৈরতন্ত্রের হুমকি ও আক্রমণে আটকে রাখা যাবে না। সরকারের পতনের সকল উপাদান ষ্পষ্ট হয়ে উঠেছে। গুম-অপহরণ ও লাশের মিছিলের ভয়াবহ বাস্তবতায় দুঃশাসনের ছায়া আর প্রলম্বিত হবে না। গণতান্ত্রিক অধিকারের জন্য রাজপথে জনগণের উদ্বেল অভিযাত্রা এখন স্বৈরাচারের সিংহাসনের দিকে অতিসত্বর ধেয়ে আসবে। আওয়ামী স্বৈরশাহীর পতনে জনগণের বিজয় অত্যাসন্ন। বৃহস্পতিবার (০৯ জুন) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, নিশিরাতের ভোটে ক্ষমতা আঁকড়ে রেখে অবৈধ সরকার দেশব্যাপী এক বর্বর পরিকাঠামো নির্মাণ করেছে। বিএনপিসহ বিরোধী দলগুলোকে নিপীড়ণ-নির্যাতনে নিষ্পিষ্ট করতে এক অবিরাম হিংসাযুদ্ধে লিপ্ত রয়েছে সরকার। গণতন্ত্রে স্বীকৃত যে কর্মসূচি, সেই কর্মসূচির উপরও পুলিশ ও নিজেদের সশস্ত্র পেটোয়া বাহিনী দিয়ে নারকীয় তা-ব চালিয়ে যাচ্ছে। অন্যদেশের কাছে নতজানু এই সরকার নিজ দেশের জনগণকে দাবিয়ে রাখতে জনগণেরই টাকায় কেনা অস্ত্র ব্যবহার করা হচ্ছে। এই বর্তমান সরকার পেশী শক্তি ও জিহ্বার ধার দিয়ে গোটা জাতিকে পরাধীন রাখারই সবধরণের বন্দোবস্ত করে যাচ্ছে।

তিনি বলেন, মানুষের অনুচ্চারিত যন্ত্রণা সরকার উপলব্ধি না করে তারা মরণনেশায় মেতে উঠেছে। অবিচারের শরাঘাতে বিদীর্ণ সারা জাতি। কোথাও ন্যায়বিচারের লেশমাত্র নেই। অন্যায়, অবৈধ শাসনকার্যের জন্যই দেশ থেকে লাখো কোটি টাকা বিদেশে পাচার হয়ে গেছে। সীমাহীন দুর্নীতি বৃদ্ধি-বিকাশের আদর্শস্থল বর্তমান আওয়ামী সরকার। দুর্নীতির মহাবৃত্তের মধ্যে এক লুটেরাগোষ্ঠী তৈরী হয়েছে যারা ব্যাংক-বীমা-বাজার সিন্ডিকেট প্রত্যেকটি সেক্টরেই দানবের থাবা বিস্তার করেছে। আর এই লুটেরাগোষ্ঠী ফুলে ফেঁপে এত স্ফীত হয়েছে শুধুমাত্র অবৈধ সরকারের আশকারা পেয়ে।

সারাদেশে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলার তথ্য তুলে ধরে রিজভী বলেন, গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং মূল্য হ্রাসের দাবিতে বৃহস্পতিবার বিএনপি’র ডাকা দেশব্যাপী মহানগরগুলোতে বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীরা একযোগে বর্বর আক্রমণ চালিছে। বরিশাল, খুলনা, নারায়ণগঞ্জসহ আরও কয়েকটি মহানগরে শান্তিপূর্ণ কর্মসূচিতে প্রচ- বাধা ও হামলা চালানো হয়েছে। গ্রেফতার করা হয়েছে বরিশাল মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম আহবায়ক আলী হায়দার বাবুলকে। বর্তমান সরকার বহুদলের অংশগ্রহণসহ মানুষের সহজাত অধিকারগুলোকে নির্দয় দমনের কষাঘাতে আক্রান্ত করে নির্মূল করতে চায়। আওয়ামী সরকার অনাচার-ব্যর্থতা ও কুপোমুন্ডকতার ওপর ভর করেই দুঃশাসন বজায় রাখতে চায়-যাতে গণতান্ত্রিক শক্তির উন্মেষ না ঘটে।

তিনি বিভিন্ন মহানগরে পুলিশ ও সরকারদলীয় সন্ত্রাসীদের দ্বারা শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা, হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। এ্যাড. আলী হায়দার বাবুলসহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের অবিলম্বে নি:শর্ত মুক্তি দাবি করেন। গতকাল রাত সাড়ে ১০টায় নারায়ণগঞ্জ মহানগর ছাত্রদলের সভাপতি ও মহানগর যুবদলের যুগ্ম আহবায়ক শাহেদ আহমেদের নারায়ণগঞ্জের খানপুর হাসপাতাল রোডস্থ বাড়িতে বিনা কারণে আওয়ামীলীগ নেতা শামীম ওসমানের ছেলে অয়ন ওসমানের নেতৃত্বে ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা গুলিবর্ষণ করে এবং আশেপাশের দোকানপাট ও গাড়ি ভাংচুর করে।

খুলনা মহানগরে পুলিশ অনুমতি দেয়ার পরেও আজ সকালে পুলিশ বিএনপি’র মঞ্চে হামলা চালিয়ে সবকিছু ভেঙ্গে দেয়।

কর্মসূচি ঃ

গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং মূল্য হ্রাসের দাবিতে আগামীকাল ১০ জুন শুক্রবার সকাল ৯ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি’র উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে যথাসময়ে জাতীয় প্রেসক্লাবের সামনে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ