Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ডিপো মালিককে বাদ দিয়ে অন্যদের বিরুদ্ধে মামলা স্বজনপ্রীতি : জিএম কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৫:৩৩ পিএম

চট্টগ্রামের সীতাকুণ্ডের ঘটনায় বিএম কনটেইনার ডিপোর মালিককে বাদ দিয়ে অন্যদের বিরুদ্ধে মামলা করাকে স্বজনপ্রীতি ও দলীয়করণ বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। তিনি বলেন, দল করলে কোনো কিছু করা যাবে না— এ থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ডিপো মালিক কোনোভাবেই দায়-দায়িত্ব এড়াতে পারেন না।

আজ বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন রোগীদের দেখতে এসে এসব কথা বলেন তিনি। নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে সত্যিকারের দায়ীদের বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে দেওয়ার দাবি জানান জিএম কাদের। তিনি বলেন, যেভাবে ঘটনাটি ঘটেছে সচেতন থাকলে তা রোধ করা যেত। দুর্ঘটনার জন্য সার্বিকভাবে সরকারের ব্যবস্থাপনা ও জবাবদিহিতার অভাব, সবক্ষেত্রে স্বজনপ্রীতি, দলীয়করণ এবং দুর্নীতিকে দায়ী করেন বিরোধীদলীয় উপনেতা। তিনি বলেন, আইন মানা হচ্ছে না, তা দেখার কেউ নেই।

হাসপাতালে মানুষের আহাজারিতে আল্লাহর আরশ কাঁপছে মন্তব্য করে জিএম কাদের বলেন, বিভিন্ন সময় এভাবে মানুষের মৃত্যু মেনে নেওয়া যায় না। দেশে কোথাও নিরাপত্তা নেই; ঘরে নিরাপত্তা নেই, রাস্তায় নিরাপত্তা নেই, গাড়িতে নিরাপত্তা নেই, স্টিমারে নিরাপত্তা নেই। মানুষের জীবনের নিরাপত্তা দেওয়া সরকারের বড় দায়িত্ব উল্লেখ করে তিনি আরও বলেন, স্বাভাবিক জীবনের নিশ্চয়তা, মৃত্যুর নিশ্চয়তা দিতে হবে। এটি পাচ্ছি না আমরা, এভাবে চলতে দেওয়া যায় না।

উল্লেখ্য, গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। আশপাশে থাকা দমকলকর্মী, শ্রমিক ও বিপুল সংখ্যক সাধারণ মানুষ এ বিস্ফোরণে হতাহত হন। এই ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিএম কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ