Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মেডিটেশনে আবারো ভ্যাটের খড়গ!

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

আবারও মেডিটেশনের (ধ্যান) ওপর মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ করা হয়েছে। আসন্ন ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ মূসক আরোপিত হয়েছে।
যদিও এর আগের বছরগুলোর বিভিন্ন বাজেটে মেডিটেশন সেবাকে মানসিক স্বাস্থ্যের জন্যে উপকারী উল্লেখ করে মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছিল। গত দুই বছরে করোনার আতঙ্ক আর আর্থিক অনটনে বিপর্যস্ত হয়েছে সাধারণ মানুষের জীবন। মেডিটেশন চর্চার মাধ্যমে তাদের মানসিক স্বাস্থ্য ও মনোবল অটুট রাখা যেতে পারে বলে মনে করছে সরকার। যা একাধিকবার অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় ফুটে উঠেছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত অর্থ বছরের বাজেট বক্তৃতায় ‘মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্যে মেডিটেশন সেবার ওপর ভ্যাট অব্যাহতি আরও এক বছরের জন্যে বৃদ্ধি’র প্রস্তাব করেন।
করোনা মহামারীকালে ২০২০-২১ অর্থবছরেও মেডিটেশন সেবার ওপর থেকে ভ্যাট অব্যাহতির ঘোষণা দেয়া হয়েছিল। সে বছর বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছিলেন, বৈশ্বিক এ দুর্যোগকালে জনগণের মানসিক স্বাস্থ্য ও মনোবল অটুট রাখার স্বার্থে মেডিটেশন সেবার ওপর মূসক অব্যাহতি বলবৎ রাখার প্রস্তাব করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিটেশনে আবারো ভ্যাটের খড়গ!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ