Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ স্থানীয় সরকার বিভাগে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ১২:০২ এএম

২০২২-২৩ সালের প্রস্তাবিত বাজেটে অর্থ মন্ত্রণালয়ের পর দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ খাতে। এ বাজেটে স্থানীয় সরকার বিভাগ ৪১ হাজার ৭০৭ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। মোট ৬২টি মন্ত্রণালয়/বিভাগের আওতায় ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। এর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ।
অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার মূলনীতি, গ্রাম শহরের উন্নতি, এ দর্শনকে ধারণ করে বর্তমান সরকার শহর ও গ্রামীণ অবকাঠামো এবং যোগাযোগ ও পরিবহন ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনীতির বিকাশে বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। সে লক্ষ্যে শহর-নগর ও গ্রামীণ জনপদের উন্নয়ন ভাবনাকে আবর্তিত করে সরকারের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। তিনি বলেন, সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮ এর অঙ্গিীকার বাস্তবায়নের অংশ হিসেবে পল্লী অঞ্চলে উন্নয়ত রাস্তাঘাট এবং আধুনিক নগর সুবিধাদি প্রদানের জন্য আমার গ্রাম আমার শহর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
অর্থমন্ত্রী বলেন, ঢাকার পানিব্ধতা নিরসনে চলতি অর্থবছরে আমরা কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছি। পানি সরবরাহ ও পয়:নিস্কাশন কর্তৃপক্ষ আইন এর প্রদত্ত ক্ষমতাবলে ২৬টি খালের মালিকানা ঢাকা ওয়াসা থেকে দুই সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। আগামী ২০২২-২৩ অর্থবছরে পল্লী সেক্টরে ৫ হাজার কিলোমিটার সড়ক, ৭ হাজার কি.মি. পাকা সড়ক সময়ান্তর রক্ষণাবেক্ষণ, ১ হাজার ৯০০ কিলোমিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ এবং ৫ হাজার ৫০০ কিলোমিটার ব্রিজ ও কালভার্ট রক্ষণাবেক্ষণ,১৪৪টি হাট বাজার উন্নয়ন, ৬০টি উপজেলা ও ইউনিয়নে ১৩০টি সাইক্লোন সেন্টার উন্নয়ন কার্যক্রম বাস্ততবায়নের লক্ষ্যে স্থির করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ স্থানীয় সরকার বিভাগে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ