Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ৪ কার্যদিবস উত্থানের পর পতন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

 দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৪ কার্যদিবস উত্থানের পরে সামান্য পতন হয়েছে। গতকাল সোমবারের লেনদেনে এ পতন হয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিনও সূচক বেড়েছে। তবে উভয় শেয়ারবাজারে আর্থিক লেনদেন বেড়েছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ৫৮ পয়েন্ট কমে ৪৭২১ দশমিক ৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে রোববার ২৩ দশমিক ৪৫ পয়েন্ট, বৃহস্পতিবার ২১ দশমিক ৭৮ পয়েন্ট, বুধবার ১১ দশমিক ৯৫ পয়েন্ট ও মঙ্গলবার ১৯ দশমিক ৮২ পয়েন্ট বেড়েছিল। অর্থাৎ এ ৪ কার্যদিবসে ডিএসইতে মূল্যসূচক বেড়েছিল ৭৭ পয়েন্ট।
সোমবার মূল্যসূচকের পতন হলেও আর্থিক লেনদেন বেড়েছে। এদিন ডিএসইতে ৬১০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ রোববার ছিল ৫৭৩ কোটি ৭১ লাখ টাকা। ডিএসইতে ৩১১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৩৮টি কোম্পানির দর কমেছে এবং ৩৭টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএটিবিসির শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ২২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালস। লেনদেনে এরপর রয়েছেÑ এবি ব্যাংক, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, সামিট অ্যালায়েন্স পোর্ট, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাষ্ট্রিজ, এম জে এল বাংলাদেশ ও মিথুন নিটিং।
সোমবার সিএসইর সিএসসিএক্স সূচক ৬ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৮৫৪ দশমিক ২৭ পয়েন্টে। যা রোববার ৫১ দশমিক ৮৭ পয়েন্ট, বৃহস্পতিবার ৪৫ দশমিক ৬৪ পয়েন্ট, বুধবার ৩৪ দশমিক ৩৩ পয়েন্ট ও মঙ্গলবার ২৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়েছিল।
সিএসইতে ৪২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪০ কোটি ৪৬ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৩২টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টির।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ