Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

আফগানিস্তানকে ৩ কোটি ডলার সহায়তা দিল সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ৯:১৫ এএম

মানবিক সহায়তা বাবদ আফগানিস্তানকে ৩ কোটি ডলার দান করেছে সউদী আরব। তবে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান গোষ্ঠীকে সরাসরি এ অর্থ দেওয়া হয়নি। এসপিএর প্রতিবেদনে বলা হয়েছে, মুসলিম দেশগুলোর প্রধান বৈশ্বিক সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশনের (ওআইসি) আওতাধীন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের গঠন করা তহবিল আফগানিস্তান হিউম্যানিটেরিয়ান সহায়তা ট্রাস্ট ফান্ডে দান করা হয়েছে এই ডলার। সূত্র: এসপিএ

ওআইসির আফগানিস্তান বিষয়ক দূত তারিক আলি বাখিত সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়াকে জানান, দেশটিতে ওআইসির একটি শাখা কার্যালয় রয়েছে। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক এবং ওআইসির আফগানিস্তান শাখা যৌথভাবে এই অর্থ ব্যয় করবে।
মূলত আফগানিস্তানের সাধারণ জনগণের ভোগান্তি দূর করা, মানবিক বিপর্যয় রোধ এবং যে কোনো অর্থনৈতিক সংকট নিরসনে ব্যয় করা হবে এই ফান্ডের অর্থ।

মাত্র তিন মাসের ঝটিকা অভিযানের মধ্যে দিয়ে গতবছর ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্র ক্ষমতা দখল করে ইসলামপন্থী গোষ্ঠী তালেবান। ক্ষমতার এই পটপরিবর্তনের পর দেশটিতে আর্থিক সহায়তা প্রদান বন্ধ করে দেয় আন্তর্জাতিক বিভিন্ন দাতাসংস্থা।
এতে ব্যাপকভাবে বিপর্যস্ত হয় বিদেশি সহায়তানির্ভর আফগান অর্থনীতি। জাতিসংঘ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকই বর্তমানে খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন।

ওআইসির দূত জানান, গত কয়েক দশক ধরে আফগানিস্তানের স্বাস্থ্যসেবা, শিক্ষা, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন প্রকল্পে মোট ২৬ কোটি ৬৫ লাখ ডলারেরও বেশি সহায়তা দিয়েছে সউদী আরব।



 

Show all comments
  • Yousman Ali ১০ জুন, ২০২২, ১০:০৮ এএম says : 0
    Valo koracha
    Total Reply(0) Reply
  • ম হাসান ১০ জুন, ২০২২, ৬:৩৮ পিএম says : 0
    আল্লাহ সৌদি আরবকে বরকতময় করুন এই সমস্ত দান তাদেরকে মানায়।
    Total Reply(0) Reply
  • ম হাসান ১০ জুন, ২০২২, ৬:৩৮ পিএম says : 0
    আল্লাহ সৌদি আরবকে বরকতময় করুন এই সমস্ত দান তাদেরকে মানায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ