Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ডোভাল নিয়ে মন্তব্য মুছে দিলো ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১২:০৯ এএম

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদোল্লাহিয়ানের বৈঠকের পর একটি বিবৃতি জারি করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, অজিত দোভাল প্রতিশ্রুতি দিয়েছেন, যারা মহানবী(সা:)-র বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেছে, তাদের উপযুক্ত শিক্ষা দেয়া হবে। তার আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর ইরানের পররাষ্ট্রমন্ত্রীও টুইট করে বলেন, দ্বিপাক্ষিক ও কৌশলগত বিষয় নিয়ে কথা হয়েছে। তেহরান ও নতুন দিল্লি একমত হয়েছে যে, বিভাজন করে এমন বিবৃতি দেয়া ঠিক নয় এবং ইসলামের পবিত্রতা রক্ষা করা উচিত।
কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, মহানবি (সা:)-এর অবমাননা প্রসঙ্গ জয়শঙ্করের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে আসেনি। তাই ইরানের টুইট ও বিবৃতিতে বলা কথা ভারত সরকারের মত নয়। একথা তাদের জানিয়ে দেয়া হয়েছে। যারা এই টুইট করেছেন, বিবৃতি দিয়েছেন, তারা বিষয়টি নিয়ে পদক্ষেপ নিক। এর বাইরে আমার কিছু বলার নেই। এরপর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অজিত ডোভালের নামে মন্তব্যটি মুছে দেয়া হয়।
সংবাদসংস্থা পিটিআই ইরানের আগেকার বিবৃতি তুলে ধরে জানিয়েছিল, মহানবি(সা:)-কে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় একটা নেতিবাচক পরিবেশের সৃষ্টি হয়েছে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ভারতকে জানিয়েছেন। ভারত বলেছে, তারা মহানবি(সা:)-কে সম্মান করে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী ভারতের মানুষ ও সরকারের প্রশংসা করে বলেছেন, তারা সব ধর্মকে, বিশেষ করে মহানবি(সা:)-কে সম্মান করে। ভারতে ঐতিহাসিকভাবে সব ধমেআ মানুষ মিলেমিশে বাস করেছেন। তিনি বলেছেন, ভারতের কর্মকর্তারা যেভাবে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন, তাতে মুসলিমরা সন্তুষ্ট। সূত্র : টিআই, এএনআই, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোভাল নিয়ে মন্তব্য মুছে দিলো ইরান
আরও পড়ুন