Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিল উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১১:২১ এএম

উত্তর কোরিয়া প্রথমবারের মতো একজন নারীকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে। দেশটির প্রবীণ কূটনীতিক চো সন-হুই এই পদে নিয়োগ পেয়েছেন। আজ শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট কিম জং উন দলীয় এক বৈঠকে তাঁকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। চো সন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী রি সন গওনের স্থলাভিষিক্ত হবেন। এর আগে চো সন-হুই দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
চো সন মূলত একজন কূটনৈতিক। তিনি ভালো ইংরেজি বলতে পারেন। চো মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক আলোচনার সময় কিমের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করেছিলেন এবং কিমের সঙ্গে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ বৈঠকে যোগ দিয়েছিলেন।
২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত দুই নেতার শীর্ষ সম্মেলন কোনো চুক্তি ছাড়াই আলোচনা ভেস্তে যায়। ওই রাতে তিনি সাংবাদিকদের সঙ্গে একটি প্রশ্নোত্তর সেশনের আয়োজন করেছিলেন। সেখানে তিনি আলোচনা ব্যর্থ হওয়ার জন্য ওয়াশিংটনকে দায়ী করেছিলেন।
এই কূটনীতিক তখন বলেছিলেন, ‘আমি মনে করি মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে একটি সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছে।’
কিমের শাসনামলে এখন পর্যন্ত পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা দেশটির ওপর চরম অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এর মধ্যে উত্তর কোরিয়া একজন প্রবীণ নারী কূটনীতিককে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিল। সূত্র : এনডিটিভি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ