Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্ধের ৭ মাস পর আশুগঞ্জ সার কারখানার সার উৎপাদন

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ৩:৩৫ পিএম

গ্যাস সরবরাহ না থাকায় দীর্ঘ ৭মাস বন্ধ থাকার পর মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জে সার কারখানায় উৎপাদন পুনরায় শুরু হয়েছে। কারখানার উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ১৪’শ মেট্রিক টন ইউরিয়া উৎপাদন ব্যাহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ সরবরাহের জন্য চলতি বছরের গত ৪ এপ্রিল আশুগঞ্জ সার কারখানা গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়ে বন্ধ বিদ্যুৎ কেন্দ্রগুলো চালুর উদ্যোগ নেয় সরকার। কারখানা চালু করতে প্রতিদিন ৪৮থেকে ৫২ এম এম সি এফ গ্যাস প্রয়োজন হয়। দীর্ঘ দিন গ্যাস সরবরাহ বন্ধের পর গত ৬ অক্টোবর আশুগঞ্জ সার কারখানার গ্যাস সরবরাহ দেয়া হয়। কিন্তু দীর্ঘদিন কারখানা উৎপাদর বন্ধ থাকায় গ্যাস সরবরাহ স্বাভাবিক হলেও বিভিন্ন ইউনিটের যন্ত্রাংশে ত্রুটি দেখা দেয়। ত্রুটি মেরামত শেষে গতকাল সকাল থেকে কারখানার উৎপাদন পুনরায় শুরু হয়েছে।

কারখানার মহাব্যবস্থাপক (উৎপাদন) ওমর খৈয়াম জানান, গ্যাস সরবরাহ বন্ধের কারণে দীর্ঘ ৭মাস বন্ধ ছিল আশুগঞ্জ সার কারখানা উৎপাদন। গ্যাস সরবরাহ স্বাভাবিক হলেও দীর্ঘ দিন বন্ধ থাকায় কারখানার বিভিন্ন যন্ত্রাংশে ত্রুটি দেখা দেয়ায় মেরামত শেষে মঙ্গলবার সকাল থেকে শুরু হয়। তবে কারখানায় পর্যাপ্ত পরিমাণে সার মজুদ থাকায় কমান্ড এরিয়াভুক্ত জেলায় সার সংকট দেখা দেয়নি এবং সার সরবরাহ ছিল স্বাভাবিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ