Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটো নিয়ে ব্রিটেনকে হুঁশিয়ারি তুরস্কের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৩:১৩ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের প্রধান রাজনৈতিক মিত্র আকিফ কাগাতে কিলিক সোমবার লন্ডনে অবতরণ করেন ঠিক যখন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পার্টির নেতা হিসাবে কনজারভেটিভ এমপিদের অনাস্থা ভোটের মুখোমুখি হন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী বেঁচে গেলেন কিন্তু দেখলেন তার ১৪৮ জন সাংসদ - সংসদীয় দলের ৪১ শতাংশ - তার কর্তৃত্বের উপর আঘাত করে তার বিরুদ্ধে ভোট দিয়েছেন।

তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলির ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান কিলিক বলেছেন যে, তার দেশ জনসনকে ‘একজন শক্তিশালী মিত্র’ হিসাবে দেখে এবং ‘আশা করি সম্পর্ক অব্যাহত থাকবে।’ তবে তিনি জোর দিয়েছিলেন যে, তুরস্ক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের আবেদন গ্রহণ করবে না যতক্ষণ না তারা একটি কুর্দি সন্ত্রাসী গোষ্ঠী, পিকেকে (কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি) এবং এর সহযোগীদের সমর্থন করা বন্ধ করে।

কিন্তু বরিস জনসন সুইডেন এবং ফিনল্যান্ডকে ন্যাটোতে আনার প্রচেষ্টার পিছনেও ছিলেন যা তুরস্ক পিকেকে এবং অন্যান্য কুর্দি সন্ত্রাসী গোষ্ঠীর প্রতি তাদের কথিত সমর্থনের কারণে বিরোধিতা করছে। সুইডেনে বিশেষ করে সোশ্যাল ডেমোক্র্যাট প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের নেতৃত্বাধীন সরকারের একটি সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এবং এই সপ্তাহে একজন কুর্দি/সুইডিশ এমপি আমিনেহ কাকাবাভেহের সমর্থনের কারণে আস্থা ভোটে টিকে আছে, যিনি বলেছিলেন যে, তিনি অব্যাহত সমর্থনের আশ্বাস পেয়েছেন।

উভয় সরকারই দাবি করেছে যে তারা শুধুমাত্র মানবিক সহায়তা দিচ্ছে, কিন্তু কিলিক উল্লেখ করেছেন যে, তারা অভিযুক্ত পিকেকে সন্ত্রাসী সন্দেহভাজনদের নির্বাসন দিতে অস্বীকার করেছে। ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে ভ্লাদিমির পুতিন তাদের হুমকি দেয়ার পরে যুক্তরাজ্য ইতিমধ্যে ফিনল্যান্ড এবং সুইডেন উভয়ের সাথে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে এবং ব্রিটেন ন্যাটোতে যোগদানের জন্য তাদের আবেদন সমর্থন করেছে। তবে এর জন্য সদস্য দেশগুলোর সবার সম্মতি প্রয়োজন।

কিলিক স্বীকার করেছেন যে, গ্রীস সহ অন্যান্য ন্যাটো সদস্যদের সাথে তুরস্কের মতবিরোধ রয়েছে এবং মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি সহ মার্কিন যুক্তরাষ্ট্রের সিনিয়র রাজনীতিবিদদের বিরুদ্ধে তিনি ‘যে বিষয়ে কিছুই জানেন না এমন বিষয়ে হস্তক্ষেপ করার’ অভিযোগ করেছেন। পেলোসি গ্রীক প্রধানমন্ত্রীকে কংগ্রেসের যৌথ হাউসে ভাষণ দেয়ার অনুমতি দিয়েছিলেন এবং তিনি তুরস্কের সমালোচক ছিলেন। তবে তিনি উল্লেখ করেছেন যে, এর অর্থ এই নয় যে তারা সুইডেন এবং ফিনল্যান্ডের মতো নতুন ন্যাটো সদস্যদের গ্রহণ করবে যেখানে তাদের মৌলিক মতবিরোধ রয়েছে। সূত্র: ইউকে এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো

১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ