Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এ বছরও চীনে শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড ভিভো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৪:৪৮ পিএম

চীনের স্মার্টফোন বাজারে এ বছর নি¤œমুখী ছিলো স্মার্টফোন বিক্রির হার। তবে এরই মধ্যে নিজেদের অবস্থান ধরে রেখেছে কয়েকটি ব্র্যান্ড। এর মধ্যে ২০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে বছরের প্রথম কোয়ার্টারে শীর্ষস্থান অর্জন করেছে ভিভো। সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনটি অনুযায়ী, ভিভো তাদের স্মার্ট ডিভাইস ও ইন্টিলিজেন্ট সার্ভিসকে প্রধান্য দিয়ে বাজার পরিচালনা করে যাচ্ছে। মার্কেটটিতে ভিভো’র এক্স, ভি এবং ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। প্রতিবেদনটি অনুযায়ী, ২০২১ সালেও একই প্রান্তিকে ভিভো শীর্ষস্থানে ছিলো। তখন প্রতিষ্ঠানটির মার্কেট শেয়ার ছিলো ২২ শতাংশ।

চলতি বছরের এ তালিকায় ভিভো প্রথম স্থানে রয়েছে। দ্বিতীয় অব¯থানে রয়েছে অপো, তৃতীয় অ্যাপল, চতুর্থ অনার, পঞ্চম শাওমি, ষষ্ঠ হুয়াওয়ে এবং এরপরে রয়েছে অন্য ব্র্যান্ডগুলো।

প্রথম প্রান্তিকে ভিভো’র এই অবস্থান নিয়ে কাউন্টারপয়েন্ট রিসার্চের সিনিয়র রিসার্চ এনালিস্ট ইভান লেম বলেন, ‘গত বছরেও শীর্ষ অবস্থানে ছিলো ভিভো। ২০২১ এর শেষের দিকে সেই জায়গাটি নিয়ে নিয়েছিলো অ্যাপল। কিন্তু নতুন বছর ২০২২ সালের প্রথম প্রান্তিকেই শীর্ষস্থানটি আবারো অর্জন করে নিয়েছে ভিভো। ভিভো’র সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন, আকর্ষণীয় ডিজাইন ও চমৎকার ক্যামেরা দক্ষতা নিয়ে গ্রাহকদের প্রতিক্রিয়া উল্ল্যেখযোগ্য।’

গত কয়েক বছরে বিশে^র বিভিন্ন প্রান্তে ছড়িয়ে গেছে ভিভো’র স্মার্টফোনগুলো। প্রতিষ্ঠানটির দেয়া তথ্যমতে, বিশে^র প্রায় ৬০টিরও বেশি দেশ ও অঞ্চলে ভিভো’র বাজার রয়েছে। ক্রেতা রয়েছে প্রায় ৪০০ মিলিয়নেরও বেশি। স¥ার্টফোন গবেষণার জন্য ভিভো’র প্রায় ১০টি উন্নয়ন ও গবেষণা কেন্দ্র রয়েছে। রয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি। যেমন, ক্যামেরা প্রযুক্তি নিয়ে কাজ করতে ভিভো চুক্তিবদ্ধ হয়েছে লেন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান কার্ল জেইসের সঙ্গে। এমনি নানা রকম চুক্তি স্থানীয় পর্যায়ে বিভিন্ন দেশে করে থাকে ভিভো। কেননা, ভিভো’র স্লোগানই হলো ‘মোর লোকাল, মোর গ্লোবাল’।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিভো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ