Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড বাতিলের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০৬ এএম

বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। এখনও দেশটিতে হত্যা ও সন্ত্রাসবাদের মতো কিছু অপরাধের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের প্রচলন রয়েছে। তবে সেটি বাতিল হচ্ছে এবং এর বিকল্প সাজা কী হবে তা নির্ধারনের দায়িত্ব বিচারকদের হাতে তুলে দেয়া হয়েছে। মালয়েশিয়ায় ১১ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেয়ার বিধান রয়েছে। তবে এ নিয়ে পর্যালোচনা করে বিশেষজ্ঞদের একটি রিপোর্ট প্রকাশিত হওয়ার পর মৃত্যুদণ্ডের বিকল্প নিয়ে ভাবছে সরকার। দেশটির আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর এক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন। তিনি বলেন, সরকার সকল পক্ষের অধিকার সুরক্ষিত এবং নিশ্চিত রাখার চেষ্টা করছে।
বিবৃতিতে আরও বলা হয়, বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলে সংশ্লিষ্ট আইন সংশোধন করা হবে। মাদক সংক্রান্তসহ মারাত্মক যেসব অপরাধের জন্য মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর জন্য বিকল্প সাজা কী হতে পারে তা নির্ধারণে নির্দেশনা দেবে আদালত। দক্ষিণপূর্ব এশিয়ার অনেক দেশের মতো মালয়েশিয়ার মাদক আইন অত্যন্ত কঠোর। পাচারকারীদের জন্য সেখানে সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে। ২০১৮ সালেই মালয়েশিয়া প্রথম মৃত্যুদণ্ড বাতিলের উদ্যোগ নেয়। তবে তারপরেও মৃত্যুদণ্ড কার্যকরের আইনগুলো থেকে গেছে। এছাড়া আদালতে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার বিধানও থেকে গেছে। সন্ত্রাসী কার্যক্রম, খুন, ধর্ষণের সাজা হিসেবে এখনও দেশটিতে মৃত্যুদণ্ড বাধ্যতামূলক। জাতিসংঘ বলছে, শুধুমাত্র ভয়াবহতম অপরাধের শাস্তি হিসেবেই মৃত্যুদণ্ড থাকতে পারে।
মালয়েশিয়ার সর্বশেষ এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে এন্টি-ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক। সংস্থাটি একই সঙ্গে মালয়েশিয়ার বিচার পদ্ধতিতে সংস্কার আনার আহ্বান জানিয়েছে।
সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড বাতিলের ঘোষণা
আরও পড়ুন