Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আমিরাতে শ্রমিকদের মধ্যবিরতি আইন অমান্যে ৫০ হাজার দিরহাম জরিমানা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০০ এএম

আরব আমিরাতে প্রচণ্ড তাপদাহের মধ্যে বাইরে কাজ করতে গিয়ে স্বাস্থ্যঝুঁকি হতে পারে এমন আশঙ্কায় দেশটিতে কর্মরত শ্রমিকদের জন্য আগামী ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস গ্রীষ্মকালীন সময়ে মধ্যাহ্ন কর্মবিরতি ঘোষণা করেছে আমিরাত সরকার। এ ব্যাপারে গালফ নিউজ দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে জানায়, এ তিন মাস আমিরাতের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বাইরে কোনো কাজ করা যাবে না। বিশেষ করে নির্মাণ শ্রমিক বা অফিসের বাইরে খোলা জায়গায় কাজ করার ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। পাশাপাশি গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতির কারণে শ্রমিকদের কর্মঘণ্টা কমে এলেও বেতন কাটা যাবে না। বরং পূর্ব নির্ধারিত মাসিক বেতনই সম্পূর্ণ পরিশোধ করতে হবে। এ আইন অমান্য করে নিষেধাজ্ঞার নির্ধারিত ওই সময়ে কোন শ্রমিককে দিয়ে কাজ করালে আর তা হাতেনাতে ধরতে পারলে ওই কোম্পানি বা প্রতিষ্ঠানকে গুণতে হবে ৫০ হাজার ( যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ ৫০ হাজার টাকা ) দিরহাম জরিমানা। পাশাপাশি শ্রমিকদের জন্যও রাখা হয়েছে ৫ হাজার দিরহাম জরিমানার বিধান। দেশটিতে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন প্রায় ১০ লাখ বাংলাদেশি।
প্রসঙ্গতঃ, চলতি জুন মাস থেকে দেশটিতে ৪০ থেকে ৪৭/৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করছে। ফলে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তায় এ আইন করা হয়েছে বলে জানায় দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

 

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • mohibur ১৩ জুন, ২০২২, ২:১৫ পিএম says : 0
    thank for decision
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ