Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

র‌্যাবের অভিযানে ১ লাখ ৬০ হাজার ইয়াবা উদ্ধার

লুঙ্গি বাবুইয়া ৪ সহযোগীসহ গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১০:৪৩ এএম

র‌্যাব-৭ চট্টগ্রামের অভিযানে এক লাখ ৬০ হাজার ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। এসময় চার সহযোগীসহ গ্রেফতার হয়েছে মাদক কারবারী লুঙ্গি বাবু। রোববার সকালে র‌্যাবের পক্ষ এসব তথ্য জানানো হয়। এতে বলা হয় গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে কতিপয় মাদক ব্যবসায়ী ইয়াবা ট্যাবলেট নিয়ে টমটম যোগে টেকনাফ থেকে উখিয়া শহরের দিকে আসছে। উক্ত তথ্যের ভিত্তিতে শনিবার রাতে র‌্যাবের একটি দল কক্সবাজার জেলার উখিয়া থানাধীন কক্সবাজার-টেকনাফ মহাসড়কে অস্থায়ী চেকপোস্ট স্থাপন করে গাড়ি তল্লাশি শুরু করে। এ সময় একটি টমটম তল্লাশী করে মোঃ মানিক (২৬), শহীদুল ইসলাম বাবু (২০), মোঃ শাহ আলম (৪৪), মোঃ জোবায়ের (২০), মোহাম্মদ শাহকে (২১) আটক করা হয়। পরে তাদের হাতে থাকা প্লাষ্টিকের বস্তার ভিতর থেকে ইটে আকারে স্কচটেপ ও কাগজ দ্বারা মোড়ানো অবস্থায় মোট এক লাখ ৬০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।
তারা দীর্ঘদিন যাবৎ মিয়ানমার সীমান্ত থেকে ইয়াবা সরবরাহকারী সিন্ডিকেটের মাধ্যমে ইয়াবা সংগ্রহ পূর্বক পরবর্তীতে তা কক্সবাজার, চট্টগ্রাম এবং ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলের মাদক ব্যবসায়ীদের নিকট পাচার করে আসছে। উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ৪ কোটি ৮০ লাখ টাকা।
র‌্যাব জানায়, উখিয়ায় স্থানীয় ভাবে বাবুইয়া গ্রুপ নামে পরিচিত এই গ্রুপ অত্যন্ত চতূরতা ও সুক্ষতার সাথে সীমান্ত ঘেষা নাফ নদীতে মাছ ধরার ছলে লুঙ্গি ও মাছ ধরার জালে বিশেষ কায়দায় ইয়াবা ফিট করে স্থানীয় কিশোর এবং রোহিঙ্গাদের ব্যবহার করে দিনের পর দিন ইয়াবা ট্যাবলেট পাচার করে আসছিল। মূলত এই বাবুইয়া গ্রুপ অপেক্ষাকৃত কম বয়সে সর্বনাশা ইয়াবার ব্যবসা করে অধিক অর্থবিত্তের মালিক হওয়ায় তারা খুব সহজেই তাদেরকে উদাহরণ হিসেবে উপস্থাপন করে যুবসমাজ তথা শিশু-কিশোরদেরও অবৈধ অর্থের প্রলোভন দেখিয়ে এই জঘন্য ব্যবসায় নিয়ে আসছে। ইয়াবা পাচারের জন্য তারা সবসময়ই শিশু-কিশোরদের ব্যবহার করতো। এখানে উল্লেখ্য যে, বাবুইয়া গ্রুপ মিয়ানমার সীমান্তে ইয়াবা ট্যাবলেট পাচারের অন্যতম বড় সিন্ডিকেট ছিলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়াবাসহ গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ