Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মহাকাশে এ কিসের ইঙ্গিত!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ৬:২৯ পিএম | আপডেট : ৮:২৭ পিএম, ১২ জুন, ২০২২

মহাকাশে না জানি লুকিয়ে রয়েছে কত রহস্য! এ বার তেমনই এক নতুন রহস্যের সঙ্কেত পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। মহাকাশ থেকে একটি রহস্যময় রেডিও সঙ্কেত মিলেছে। আর তা নিয়েই শুরু হয়েছে চর্চা।

প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূরের অন্য একটি নক্ষত্রমণ্ডল থেকে ওই রেডিও সঙ্কেতটির হদিস মিলেছে। এই রেডিও সঙ্কেতটির নাম রাখা হয়েছে এফআরবি ‘২০১৯০৫২০বি’। রহস্যময় সঙ্কেত নিয়ে গবেষণা সংক্রান্ত তথ্য বিজ্ঞান জার্নাল ‘নেচার’-এ প্রকাশ করা হয়েছে।

এই নিয়ে দ্বিতীয় বার এই ধরনের রেডিও সঙ্কেত মিলল মহাকাশ থেকে। ২০০৭ সালে প্রথম বার এমনই একটি রেডিয়ো সঙ্কেতের হদিস পান বিজ্ঞানীরা। ‘স্পেস ডট কম’-এর খবর অনুযায়ী, প্রথম বার রহস্যময় রেডিও সঙ্কেতের হদিস পাওয়ার কৃতিত্ব রয়েছে স্নাতক ছাত্র ডেভিড নারকেভিক ও তার সুপারভাইজার ডানকান লোরিমারের ঝুলিতে।

এই ধরনের রেডিও সঙ্কেত সম্পর্কে কোনও স্বচ্ছ ধারণা পাননি বিজ্ঞানীরা। সে কারণে এ নিয়ে আরও গবেষণা চালাচ্ছেন তারা। ২০১৯ সালের মে মাসে চিনের গুইঝোতে ৫০০ মিটার অ্যাপারচার স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপের সাহায্যে রেডিয়ো সঙ্কেতের হদিস পাওয়া গিয়েছিল।

২০২০ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রায় ৭৫টি রেডিও সঙ্কেত পাওয়া যায়। মহাজাগতিক বস্তু থেকে একাধিক বিস্ফোরণের জেরে এই ধরনের রেডিও সঙ্কেত পাওয়া যায় বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। এফআরবি হল তীব্র সঙ্কেত। যার স্থায়িত্ব কয়েক মিলিসেকেন্ড হয়। তবে এই সঙ্কেতগুলি বার বার ফিরে আসে। সূত্র: স্পেসডটকম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ