Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

তুরস্ক-ভারত দ্বিপাক্ষিক বাণিজ্য ১০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১১:০৯ এএম

আঙ্কারায় শুক্রবার ভারত-তুরস্ক দ্বিপাক্ষিক পর্যালোচনা বৈঠকে উল্লেখ করা হয়, দুদেশের বাণিজ্যিক সম্পর্ক জোরদার হয়েছে এবং ২০২১-২২ অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্য ১০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের গতিও ছিল ঊর্ধ্বমুখী।–এএনআই, দ্য প্রিন্ট

 

তুরস্ক-ভারত ফরেন অফিস কনসালটেশনের (এফওসিএস) একাদশ অধিবেশন আঙ্কারায় অনুষ্ঠিত হয়, যেখানে উভয় দেশ পরের বছর পারস্পরিক সুবিধাজনক তারিখে ভারতে পরের রাউন্ডের আলোচনার আয়োজন করতে সম্মত হয়।পররাষ্ট্র সচিব(পশ্চিম) সঞ্জয় ভার্মা ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। আলোচনা চলাকালীন উভয় দেশ ইউক্রেন এবং ইন্দো-প্যাসিফিক সহ দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক এবং বৈশ্বিক বিষয়ে তাদের মতামত বিনিময় করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষই বাণিজ্যিক সম্পর্কের প্রশংসা করেছে। ভারতীয় কোম্পানিগুলো তুরস্কের অটোমোবাইল, ফার্মাসিউটিক্যালস এবং আইটি সেক্টরে বিনিয়োগ করেছে। আবার তুরস্কের কোম্পানিগুলি ভারতের পরিকাঠামো এবং প্রকৌশল খাতে বিনিয়োগ করেছে। উভয় পক্ষ দেশ দুটির অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সম্পর্ককে আরও এগিয়ে নিতে সম্মত হয়েছে। তারা দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর স্মরণে সম্মতও হয়েছে।

উল্লেখ্য, তুরস্ক ও ভারতের মধ্যে বেশ কয়েক শতাব্দী আগের ঘনিষ্ঠ, বন্ধুত্বপূর্ণ এবং গভীর সম্পর্ক রয়েছে এবং সাম্প্রতিক রাজনৈতিক বিনিময় দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন গতি দিয়েছে এবং সহযোগিতার জন্য বেশ কিছু নতুন পথ খুলে দিয়েছে বলে বৈঠকে উভয়পক্ষ একমত হন।



 

Show all comments
  • jack ali ১৩ জুন, ২০২২, ১১:৫৪ এএম says : 0
    এইসব তথাকথিত মুসলিম কান্ট্রি গুলো কাফেরদেরকে সহায়তা করে মুসলিমদের কে হত্যা করার জন্য ইন্ডিয়া মুসলিমদের কে কি ভাবে জঘন্যভাবে হত্যা করে বাড়ি ঘর গুঁড়িয়ে দিচ্ছে নবী ইসলামের নামে জঘন্যতম অপবাদ দিচ্ছে কাশ্মীরের 70 বছর ধরে মুসলমানদেরকে হত্যা করছে ইসরাইলিরা মুসলিমদেরকে জঘন্যতম হত্যা করছে মুসলিমদের দেশ দখল করে ফেলেছে আর তুর্কি তাদেরকে সাহায্য করে শুধু তুর্কি না বাংলাদেশ সহ সারা বিশ্বে মুসলিম কান্ট্রি তাদেরকে সরাসরি সাহায্য করে সবদিক থেকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন